• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্ব র‌্যাংকিংয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৩৫১তম


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৪, ০৫:০১ পিএম
বিশ্ব র‌্যাংকিংয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৩৫১তম

বিশ্ব র‌্যাংকিংয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২৩৫১তম এবং এশিয়ার মধ্যে ৮৪২তম। সম্প্রতি ওয়েবমেট্রিক্স  ক🎃র্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জানা যায়, ওয়েবমেট্রিক্স সংস্থা তাদের ২০তম প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বাংলাদেশের আয়তনে সবচেয়ে বড় চট্টꦫগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অবস্থান ২৩৫১তম এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর⛦ মধ্যে অবস্থান দশম।

যেখানে প্রাচ্যের অ🍬ক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবস্থান বিশ্বে ১১৪৫তম এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম। সেই সঙ্গে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান বিশ্বে ১৪১০তম এবং দেশের র‌্যাংকিংয়ে দ্বিতীয়।

দেশের শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে পরিগণিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এহেন অবনতিౠকে শিক্ষার্থীরা নেতিবাচক হিসেবে দেখছেন। বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে অবনতির বিষয়কে সাধারণ শিক্ষার্থীরা পর্যাপ্ত গবেষণার সুযোগের অভাব এবং প্রশাসনের দুর্বলতা, অনিয়ম ও দুর্নীতিকে দায়ী করছেন।

শিক্ষক ও শিক্ষার্থীর পর্যাপ্ত গবেষণার সুযোগ সৃষ্টি করতে পারলে র‌্যাংকিংয়ে এগিয়ে যাওয়াဣ সম্ভব বলে মনে করেন সাধারণ শিক্ষার্থীরা।

এ বিষয়ে ইতিহাস বিভাগের ২০২১-২💖২ সেশনের শিক্ষার্থী সৌরভ বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার মান দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। নানা অনিয়ম, বিশৃঙ্খল ছাত্র রাজনীতি, শিক্ষকদের অভ্যন্তরীণ ঝামেলা এবং গবেষণার সুযোগের অভাব আমাদের বিশ্ববিদ্যালয়কে অবনতির দিকে নিয়ে যাচ্ছে।”

বিশ্♚ববিদ্যালয় প্রক্টর নুরুল আজিম  শিকদার মুঠো ফোনের মাধ্যমে বলেন, “বিশ্ব র‌্যাংকিংয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান আমাদের শিক্ষার্থীদের অনুপ্রারণিত করবে। ভবিষ্যতে আমরা আরও ভালো অবস্থা𒆙নে যাব।”

Link copied!