• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পিতা-পুত্র জুটিতে দাবায় ইতিহাস গড়েছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৪, ০৭:১৯ পিএম
পিতা-পুত্র জুটিতে দাবায় ইতিহাস গড়েছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়া
ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে জিয়াউর রহমান। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান দাবা খেলায় ইতিহাস সৃষ্টি করেছিলেন। ৪৪তম দাবা অলিম্পিয়াডে ছেলে🌼 তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে তিনি 🌳বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। ২০২২ সালে তারাই প্রথম পিতা-পুত্র জুটি, যারা জাতীয় দাবা দলে ছিলেন।

সে সময় নিজের ছꦇেলে তাহসিন প্রসঙ্গে জিয়াউর মন্তব্য করে বলেছিলেন, “আমরা প্রিমিয়ার লিগে দু🐻ইবার পরস্পরের মুখোমুখি হয়েছিলাম। আমার বিশ্বাস তাহসিন অলিম্পিয়াডে ভালো করবে।”

সেই প্রতিক্রিয়ায় ছেলে তাহসিন বলেছিলেন, “স্বপ্নের মতো লাগছে। আমি বাবার স🌺ঙ্গে দাবা অলিম্পিয়াড দেখতে অনেকবার বিদেশে গিয়েছি। কিন্তু এত তাড়াতাড়ি খেলতে যাবো সেটা কল্পনাও করিনি।”

ছেলে তাহসিন আরও বলেছিলেন, “ছোট থাকতে বাবা অলিম্পিয়াডে আমাকে ও মাকে নিয়ে যেতেন। স্বপ্ন দেখতাম অলিম্পিয়াডে খেলার। বাবার সঙ্গে খেলে বাংলাদেশকে প্রত꧅িনিধিত্ব করবো- এই অনুভূতি সম্পূর্ণ আলাদা।”

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্⛎ববিদ্যালয় থেকে স্নাতক হন। জিয়া ১৯৯৩ সালে আন্তর্জাতিক ম🐭াস্টার (আইএম) খেতাব পান।

এরপꦚর ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার (জিএম) খেতাব অর্জন করেন। বিগত ২০২১ সালে তিনি ৭.৫/৯ স্কোর নিয়ে ঢাকায় মুজিববর্ষ আমন্ত্♕রণপত্র জিতেছিলেন। তার খেলার ধরন শক্ত অবস্থানগত।

Link copied!