• ঢাকা
  • শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নতুন কর্মসূচি দিয়ে অবরোধ তুলে নিল কোটা সংস্কার আন্দোলনকারীরা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ০৬:৫১ পিএম
নতুন কর্মসূচি দিয়ে অবরোধ তুলে নিল কোটা সংস্কার আন্দোলনকারীরা
কোটা সংস্কার আন্দোলনকারীরা। ছবি : সংগৃহীত

রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন কোটা সংস্কারের দাব🌼িতে আন্দোলনরত শিক্ষার্থীরা🐼। এতে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার💫 (২ জুলাই) বিকেল পৌনে ৫টায় অবরোধ তুলে নেন শিক্ষার্থীর🌳া।

এর আগে বিকেল পৌনে ৪টায় শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এক ঘণ্টা অবরোধꩲের পর শিক্ষার্থীরা তাদের বুধবারের (৩ জুলাই) কর্মসূচি ঘোষণা করেন। ঘোষণা অনুযায়ী, তারা বুধবার দুপুর ২টায় অবস্থান কর্মসূচি পালন করবেন।

অবরোধ তুলে নেওয়ার পর শিক্ষার্থীরা পুনরায় পদযাত্রা শুরু করেন। পদযাত্রা নিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করেন। সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য ঘুরে পথযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখার সময় তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছিলেন। শিক্ষার্থীরা লাইব্রেরি খুলে দেয়ার দাবিতেꩲ বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

২০১৮ সালের অক্টোবরে একটি প্রজ্ঞাপন জারি করে কোটা ব্যবস্থা পুরোপুরি বাতিল করে দেয় সরকার। সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, “ছাত্ররা কোটা ব্যবস্থা চায় না। তারা আন্দোলন করেছে। ফলে কোটা ব্যবস্থা ব✃াতিল করে দেওয়া হয়েছে। এ নিয়ে আর আলোচনা করার বা হা-হুতাশ করার কিছু নেই।”

২০২১ সালে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন𒐪 মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি নিয়ে কেন ওই ৩০ শতাংশ কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। ওই রুলের বিষয়ে শুনানি শেষে গেল ৫ জুন হাইকোর্ট রায় দেন সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ।

Link copied!