• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কর্মবিরতির আল্টিমেটাম ঢামেকের ইন্টার্ন চিকিৎসকদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ১০:৫৬ এএম
কর্মবিরতির আল্টিমেটাম ঢামেকের ইন্টার্ন চিকিৎসকদের

চিকিৎসাধীন এক শিক্ষꦿার্থীর মৃত্যু ঘিরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের অপারেশন থিয়েটারে ঢুকে মারপিটের ঘটনায় ২৪ ঘণ্টার মধ্যে দায়ীদের গ্রেপ্তার না করা হলে কর্মবিরতিতে যাওয়ার আল্টিমেটাম &🅘nbsp;দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে ওই হামলার ঘౠটনা ঘটে। পরে রাতে বিক্ষোভরত ইন্টার্ন চিকিৎসরা এই আলটিমেটাম ꩵদেন। আন্দোলনকারী চিকিৎসকরা বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী আহসানুল꧑ হক দীপ্তর অবহেলাজনিত মৃত্যুকে কেন্দ্র করে অপারেশন থিয়েটারে ঢুকে চিকিৎসকদের মারপিট করা হয়।

 এ সময় আহত হন নিউরো সার্জারি বিভাগের চিকিৎসক ইমরান, মা𝓰শরাফি ও জুবায়ের।

মারপিটের শিকার চিকিৎসক ইমরান বলেন, ‘এক শিক্ষার্থী চিকিৎসাধীন অবস্থায় আমাদের এখানে মারা যায়। পরে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোনো কথা না বলেই অপারেশন থিয়েটার থেকে বের করে আমাদের তিন চিকিৎসককে মারপিট করে। এমনকি আমাদের নিউরোস♍ার্জারি ওয়ার্ড থেকে মারতে মারতে পরিচালকের রুম পর্যন্ত নিয়ে আসা হয়।

‘হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দাবি, আমাদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। আমাদের কর্মপরিবেশের ব্যবস্থা করতে হবে এবং যারা আমাদের গায়ে হাত তুলেছে সিসিটিভি ফুটেজ দেখে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাদের গ্রেপ্তার করে আইনের আওতায়💟 আনতে হবে। অন্যথায় আমরা কর্মবিরতিতে চলে যাব।’

এ বিষয়ে নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শফিকুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীরা যে ঘটনাটি ঘটি💮য়েছেন এটি অত্যন্ত ন্যাক্কারজনক ঘটনা। আমরা হাসপাতালের পরিচালক চিকিৎসক 🔯এবং বিইউবিটির ভিসি ও শিক্ষার্থীদের সাথে সভাকক্ষে আলোচনা করেছি।

ঘটনার বিষয়ে একটি তদন্ত কমিটি হবে এবং যারা এই চিকিৎসকদের গায়ে হাত দিয়েছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অর্থাৎ রোববার রাত আটটার মধ্যে তাদের বিরুদ্ধে মামলা করে গ্রেপ্তার করার জন্য বলা 🌊হয়েছে। এরপর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা না দিলে চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যাবেন।”

তিনি আর🍃ও বলেন, “একজন শিক্ষার্থী মারা গেছে। আমরা মর্মাহত, কিন্তু তার মানে এই নয় যে, আমাদের চিকিৎসকদের তারা মারপিট করতে পারেন। আমার চিকিৎসকদের যদি কোনো অবহেলা থাকে বা কোনো ধরনের গাফিলতি থাকে তাহলে তারা হাসপাতালের পরিচালকের কাছে এসে অভিযোগ করতে পারতেন। কিন্তু তারা সেটি না করে আমাদের তিন চিকিৎসককে মারপিট করেছে, বিষয়টি খুবই দুঃখজনক এবং মানা যায় না।”

এদিকে এ ঘটনায় ক্ষুব্ধ চিকিৎসকরা ঢাকা মেডিকেলে🌄 ‘উই ওয়ান জাস্টিস’ স্লোগান দিয়ে হাসপাতাল কম্পাউন্ডে মিছিল করছেন এবং দোষীদের বিরুদ্ধে শাস্ত🏅ির দাবি করেন। এ সময় ঢাকা মেডিকেলের চিকিৎসকরা বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কর্মবিরতি শুরু হবে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান বলেন, “যে ঘটনাটি ঘটেছে সেই ঘটনাটি অত্যন্ত দুঃখজনক এবং আমি চিকিৎসকদের আশ্বস্ত করছি তাদের নিরাপত্তার দায়িত্ব আমি নিলাম। আমি সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের সঙ্গে কথা বলেছি, এখানে চিকিৎসকদের নিরাপত্তায় জরুরি বিভাগে সেনাবাহিনী মোতায়েন থাকবে। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন হবে এবং সিসিটিভি ফুটেজ দেখে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ 𒀰করা হবে।”

এর আগে শনিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলে বিইউবিটির শিক্ষার্থী আহসানুল হক দীপ্তর মৃত্যু হয়। প্রাথমিকভাবে ওই শিক্ষার্থী পরিচয় পাওয়া যায়নি। পরে পরিচয় নিশ্চিত ꦜহওয়া যায়।

এরপর ওই শিক্ষার্থীর পরিবার এবং বিইউবিটির শিক্ষার্থীরা ঢাকা মেডিকেলে আসেন। ঢা🦂কা মেডিকেলে এসে তারা দাবি করেন, অবহেলার কারণে তাদের বন্ধু মারা গেছেন। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা নি♓উরোসার্জারি বিভাগের তিন চিকিৎসককে মারপিট করেন।    

Link copied!