• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় কেন নীল রঙের পোশাক জনপ্রিয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৮:৪৭ পিএম
বর্ষায় কেন নীল রঙের পোশাক জনপ্রিয়
ছবি: সংগৃহীত

বাংলার ছয় ঋতু। একেক ঋতুর সৌন্দর্য একেকরকম। তবে বর্ষা ঋতুর সঙ্গে অন্যরকম এক অনুভূতি কাজ করে। বর্ষার অঝোর ধারায় ভাবান্তরে ভেসে যায় মানুষের মন। সেই ভাবা🌟ন্তরের অনুভূতিগুলো মানুষকে নাড়া দেয়। মেঘাচ্ছন্ন আকাশ বৃষ্টি হয়ে ঝড়ে পড়ে। আবার আকাশের নীলিমার নীল দিগন্তের দিকে  তাকালেই যেন চোখ জুড়িয়ে যায়।

আকাশের নীলিমায় তাকিয়ে ভাবান্তর মন যেন নীল কষ্টের হাতছানি দেয়। মুহূর্তেই মানুষ ডুবে যায় না পাওয়ার নীল কষ্টে। আবার অনেকে আকাশের নীলিমায় মুগ্ধ হয়ে নীল কষ্ট ভুলে যায় আর নতুন সূচনার পথ খোঁজে। এভাবেই নীলিমার নীল ⛦আর কষ্টের নীলের সঙ্গে সমঝোতা হয়ে উঠে আর চোখ জুড়ে অঝোরে ঝরে পড়ে জল। বর্ষার সঙ্গেই বেশ মিলে যায় এই অনুভূতিগুলো। তাই বর্ষার দিনে নীল কাপড়ে সেজে মন খুলে ঘুরে বেড়াতে ভালো লাগে সবারই।

বর্ষার আকাশ ঝকঝকে নীল নয়। তাই বর্ষার দিনে নীল রঙের প্রেমে পড়েন অনেকেই। নীল রঙের কত রূপই না রয়েছে। আকাশের নীল, সমুদ্রের নীল আবার অপরাজিতার নীল রঙও ক্ষণে ক্ষণে রূপ বদলায়। কখনও গাঢ় কিংবা কখনো হালকা নীল রঙা হয়ে সেজে উঠে। তাই বর্ষার দিনে ಞনীল রঙের প্রতিটি শেডই মানুষের༒ মনকে নাড়া দেয়।

বৃষ্টি মানেই পানির অঝোর ধারা বয়ে যাওয়া। আর পানির রং বলতেই আমরা নীল বুঝি। তাই ফ্যাশনে বর্ষার দিনে নীল রঙকেই বেশি প্রাধান্য দেওয়া হয়। এই বর্ষায় কোন নীল রঙটি বেছ🐼ে নিচ্ছেন? কোন শেডে নিজেকে মানাচ্ছে তা খেয়াল রাখছেন তো? হালকা আকাশি থেকে নেভি ব্লু, ফিরোজা বা টারকয়েজ ব্লু নীল রঙের অনেক শেডই মিলবে। বর্ষার পোশাকেও  এর রকমফের দেখা যায়। শাড়ি, টপ, কুর্তা, স্কার্ট, লম্বা ড্রেস সবকিছুতেই নীলের ছোঁয়া থাকে।

বর্ষায় গরম ও ঠান্ডার সংমিশ্রণে আবহাওয়ার মুডেও বদল হয়। তাই আরামদায়ক কাপড়ে নীলচে শেডের ব্যবহার বাড়ে এই সময়। টাই-ডাই বা বাটিকের পোশাকে নীল রঙের ছিটে পড়ে। আবার মেঘ♛লা আবহাওয়ায় উজ্জ্বল নীল রংয়ের পোশꦐাক ফুটে ওঠে।

প🔯োশাকে চিত্রায়ন হয় ⛄বর্ষার মনোরম দৃশ্য। হ্যান্ডপেইন্ট কিংবাএমব্রয়ডারি কাজেও নীল রঙের ছোঁয়া থাকে। কোনো পোশাকে দেখা যায় বর্ষার পঙ্‌ক্তিমালা, মেঘ, ঝোড়ো বাতাসে নুয়ে পড়া গাছপালার দৃশ্য।

এই বর্ষায় আরামদায়ক পোশাক🐈েই গুরুত্ব দেওয়া হয়। তাই সুতি কাপড় বেশি  পড়া হয়। আবার যারা বাইরে ছুটাছুটি করে তারা একটু ভিন্নভাবে চিন্তা করেন। প্রতিনিয়তই বৃষ্টির মুখোমুখি হতে হয় বলে দ্রুত শুকিয়ে যাওয়া সিল্ক, হাফসিল্ক, এন্ডি সিল্ক বা জর্জেট কাপড়ের পোশাক বেশি কিনেন। তবে নীল রঙের মায়া কমবেশি সবার মধ্যেই থেকে যায়।

Link copied!