• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সঠিক প্রসাধনী কেনার আগে জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২৪, ১০:১৮ পিএম
সঠিক প্রসাধনী কেনার আগে জানুন
ছবি: সংগৃহীত

মেয়েরা সাজতে পছন্দ করে। ছেলেরাও কম যায় না। এখন তো সাজ প্রিয় হয়ে উঠেছে সবাই। সাজের জন্য বিভিন্ন ব্র্যান্ডের প্রসাধনী রয়েছে। তবে প্রসাধনী ব্যবহারের সচেতনতা প্রয়োজন। নিজের জন্য় উপযুক্ত হবে ক▨োন প্রসাধনী তা দেখে কিনতে হবে। নামীদামী ব্র্যান্ড দেখে কিনলেই হবে না। এর জন্য় প্রয়োজন সঠি🐼ক ধারণা। প্রসাধনীর সুন্দর গন্ধ কিংবা রং দেখে আপনি মুগ্ধ হতে পারেন। কিন্তু তা আপনার ত্বকের পরিচর্যার জন্য যথার্থ হবে কিনা তা দেখে নিন।

প্রসাধনী কেনার আগে কিছু বিষয় মনে রাখতে হবে। চলুন জেনে নেই সেই বিষয়গ🎃ুলো কী কী।

 

·        কোন প্রসাধনী কো🍎ন ধরনের ত্বকের জন্য উপযুক্ত তা দেখে কিনুন। নিজের ত্বক কেমন তা আগে পরখ করুন। এরপর ত্বকের ধরণ অনুযায়ী প্রসাধনী কিনে নিন। শুষ্ক ত্বকের জন্য় তৈলাক্ত ত্বকের উপযোগী প্রসাধনী কিনলে হবে না। এতে ত্বকের ক্ষতি হবে। অযথা প্রসাধনীর খারাপ প্রভাব নিয়ে হতাশ হবেন। কিন্তু এটা প্রসাধনীর কারণে হয় নি বরং আপনি সঠিক ধারণা নিয়ে কিনতে সক্ষম হননি। তাই প্রসাধনী𒈔 আপনার ত্বকে বিরূপ প্রতিক্রিয়া করেছে। ত্বকের ধরণ অনুযায়ী প্রসাধনী কেনা জরুরি।

·        ত্বকের ধরণ বদলায়। তরুণ বয়সে আপনার ত্বক যেমন ছিল বয়স বাড়লে তা আবার পাল্টে যেতে পারে। যদি তরুণ বয়সে তৈলাক্ত ত্বক থাকে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা শুষ্ক হয়ে যেতে পারে। এতে ত্বকের পꦯ্রসাধনীও পাল্টে নিতে হবে। কোন বয়সে কোন ধরণের ত্🦂বক হয়েছে তার উপর ভিত্তি করেই প্রসাধনী বেছে নিন।

·&nbs꧋p;𝕴    ;   কোনো প্রসাধনী কেনার আগে ত্বকে অল্প করে ব্যবহার করে দেখতে পারেন। ব্র্যান্ডের প্রসাধণীর টেস্টার থাকে তা ব্যবহার করে দেখতে পারেন। আবার ছোট সাইজের প্রসাধনী আগে কিনে দেখুন। ত্বকে সয়ে গেলে বড় দেখে কিনুন। প্রথমেই বড় বোতল বা সাইজের প্রসাধনী কিনতে যাবেন না। এতে পয়সা নষ্ট হবে।

·        প্রসাধনী ক🌊েনার আগে দেখুন এতে কী কী ব্যবহার হয়েছে। কোন ধরণের ক্রিম, ময়শ্চারাইজার বা সাবান ব্যবহার করছেন আর তাতে কী কী উপাদান রয়েছে তা দেখে নিন। হয়তো প্রসাধনীতে এমন কিছু উপাদান রয়েছে যা আপনার ত্বকের জন্য় ক্ষতিকর। এমন হলে তা কিনবেন না। যত ভালো ব্র্যান্ডই হোক। প্রয়োজনে বিক্রেতার কাছ থেকে সঠিক তথ্য জেনে নিন। তার কাছে প্রসাধনীর ব𝓀িস্তারিত জেনে নিতে পারেন। এতে আপনার ত্বকের জন্য় উপযুক্ত কিনা তা জানতে সুবিধা হবে।

·        স্পর্শকারত ত্বকের জন্য প্রসাধনী ব্যবহারে আরও বেশি সতর্ক হতে হয়। বিশেষꦆজ্ঞের পরামর্শ নিন। কোন ধরণের প্রসাধনীর আপনার ত্বকের জন্য উপযুক্ত তার ধারণা নিতে সহজ 🥂হবে। সেই অনুযায়ী প্রসাধনী ব্যবহার করুন।

·        সুগন্ধী কেনার ক্ষেত্রে দেখে কিনু🎀ন। যেগুলো ত্বকের জন্য ক্ষতি করবে তা কেনা ꧅থেকে বিরত থাকুন।

Link copied!