• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষার দিনে সানস্ক্রিন লাগানো কি জরুরি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৩, ২০২৪, ০৪:১৯ পিএম
বর্ষার দিনে সানস্ক্রিন লাগানো কি জরুরি?
ছবি: সংগৃহীত

সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করে সানস্ক্রি༒ন। ঘরের ভেতরে কিংবা বাইরে সবসময়ই সানস্ক্রিন লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ রোদের তাপে বা অনেকক্ষণ গরমে থাকলে ত্বকে কালচে ছোপ দাগ হয় এবং সানবার্ন হয়। যা থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার হয়।

বর্তমান সময়ে কমবেশি সবাই সানস্ক্রিন ব্যবহার করেন। তরুণ তরুণীরা এখন রূপ সচেতন। তাই ঘরের বাইর🅷ে গেলেই সানস্ক্রিন মাখতে ভুলেন না। অনেকের ধারণা, শুধুমাত্র রোদের তাপ থাকলেই সানস্ক্রিন ব্যবহার🍎 করতে হবে। অন্যথায় সানস্ক্রিন ব্যবহার না করলেও হয়। কিন্তু বর্ষার দিনেও কি সানস্ক্রিন মাখা জরুরি? এই বিষয়ে অনেকেরই ধারণা নেই।

শীত, বর্ষা, গ্রীষ্মকাল সবসময়ই সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ সব মৌসুমেই সূর্যের তাপ থাকে। কখনো কম কখনো বেশি🌄। কিন্তু সূর্যের তাপ থাকবেই। বর্ষাকালেও মেঘ ভেদ করে সূর্যের অতিবেগুনিরশ্মি UVA এবং UVB পৃথিবীতে আসে। যা ত্বকের উপর পড়লে ক্ষতি হয়। তাই বর্ষাকালেও সানস্ক্রিন ব্যবহার জ﷽রুরি।

বিশেষজ্ঞরা জানান, UVA এবং UVB-এর কারণে ত্বকে ট্যান পড়ে। হাইপার পিগমেন্টেশন হয়। কালচে ছোপ পড়ে। এছাড়াও ফটোএজিংয়ের সমস্যা হয়। যার কারণে অসময়ে ত্বকে বার্ধক্য দেখা যায়। আবার অতিবেগুনি রশ্মির ক🐷ারণে ত্বকে ক্যানসারও হতে পারে। তাই যেকোনো মৌসুমেই সা🐲নস্ক্রিন ব্যবহার করা জরুরি।

সানস্ক্রিন ব্যবহারের সময় বেশ কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।  বিশেষজ্ঞরা 🍨সঠিক সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দিয়েছেন। সানস্ক্রিন ব্যবহারের ত্বকের উপরে সুরক্ষাস্তর পড়ে। এতে সূর্যরশ্মি থেౠকে সরাসরি UV-এর প্রভাব ত্বকে পড়ে না। সানস্ক্রিন এসপিএফ ৫০ ব্যবহার করা ত্বকে জন্য উপকারী বলে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সানস্ক্রিন ব্যবহারের আগে অবশ্যই ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। এরপর টোনার মুখে মেখে নিতে হবে। টোনার লাগানোর ৫ মিনিট পর সানস্ক্রিন লাগাতে হবে। সানস্ক্রিন পর্যাপ্ত পরিমাণে ব্যবহার করতে হবে। অল্প পরিমাণে ব্যবহার না করলে সুফল পাওয়া যাবে না। ৪ থেকে ৫ ঘণ্টা 🧜পর আবারও সানস্ক্রিন মেখে নিতে হবে। তাই বাইরে গেলে সানস্ক্রিন ব্যাগেই রাখুন।

Link copied!