• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পাকা আমের খোসা যেভাবে ত্বকের যত্ন নেয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৪, ০৫:০৬ পিএম
পাকা আমের খোসা যেভাবে ত্বকের যত্ন নেয়
পাকা আমের খোসা যেভাবে ত্বকের যত্ন নেয়। ছবিঃ সংগৃহীত

গ্রীষ্মকাল রোদের তেজে ত্বক উজ্জ্বলতা হারায়। তাছাড়া এসময়টায় আরও নানান স্বাস্থ্য ঝুঁকি থাকে বলে কেউই সেভাবে এই সময়টাকে পছন্দ করেনা। তবে এসময় প্রচুর পরিমাণে মৌসুমী ফল পাওয়া যায়। তীব্র গরমে ত্ব যেমন উজ্জ্বলতা হারায় তেমনি উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে এসময়েই ফল। তেমনই একটা ফল, আম। শুধু খেতে ভাল লাগে বলে নয়, পাকা আম কিন্তু ত্♔বকের জন্যেও ভাল। ভিটামিন এ, সি এবং ই রয়েছে এই সুমিষ্ট ফলে। যা ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। আমের মধ্যে থাকা ভিটামিন এ ত্বকের নিজস্ব প্রোটিন ‘কোলাজেন’ তৈরিতেও সাহায্য ক🔯রে। চলুন জেনে নেই আম কীভাবে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে-

এক্ষেত্রে একটি প্যাক তৈরি করতে হবে।

প্যাক তৈরি করতে যা যা লাগবে

  • ২টি পাকা আম
  • ২ টেবিল চামচ টক দই 
  • ২ টেবিল চামচ মধু

বানাবেন যেভাবে
প্রথমে পানিতে পাকা আম দুটি ব🍸েশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর আম থেকে খোসা ছাড়িয়ে ফেলুন। আমের খোসা ছোট ছোট করে কেটে নিন। এ বার ব্লেন♚্ডারে দিয়ে মিহি করে বেটে নিন। এবার এই খোসা বাটার সঙ্গে টক দই এবং মধু মিশিয়ে নিলেই ফেসপ্যাক তৈরি।

যেভাবে ব্যবহার করবেন
মুখে ফেসপ্যাক মাখার আগে মাইল্ড কোনও ফেসওয়াশ দ꧑িয়ে পুরো মুখ ভাল করে ধুয়ে নিতে হবে। মুখের কোথাও যেন ধুলো-বালি, তেল-ময়লা কিংবা মেকআপ লেগে না থাকে। তারপর ব্রাশ দিয়ে পুরো মুখে আমের খোসা দিয়ে বানানো প্যাক মেখে ফেলুন। ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তোয়ালে দিয়ে মুখ মুছে ন🅺িয়ে ত্বকের ধরন বুঝে ভাল কোনও ময়েশ্চারাইজ়ার মেখে নিন।

Link copied!