• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাতভর বৃষ্টিতে চাঁদপুর-নোয়াখালী ও লক্ষ্মীপুরে বন্যার অবনতি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১১:০১ এএম
রাতভর বৃষ্টিতে চাঁদপুর-নোয়াখালী ও লক্ষ্মীপুরে বন্যার অবনতি

রাত থেকে টানা বৃষ্টির কারণে নোয়াখালী, চাঁদপুর♉ ও লক্ষ্মীপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এ দিকে ফেনীতে বন্যার পানি সরে যাওয়ায় স্পষ্ট হচ্ছে ক্ষয়ক্ষতি। এ ছাড়া বিভিন্ন দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও সুপেয় পানির সংকট।

মঙ্গলবার রাত থেকে বুধবার (২৮ আগস্ট) সকাল পর্যন্ত টানা বৃষ🌸্টির কারণে বন্যা পরিস෴্থিতির অবনতি হয়েছে নোয়াখালীতে। জেলার আট উপজেলায় এখনও ২০ লাখ মানুষ পানিবন্দী। 

স্বেচ্ছাসেবীরা বলছেন, নৌযান সংকটে ব্যাহত হচ্ছে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম। জেলায় এ পর্যন্ত পানিতে ডুবে এবং বিদ্যুর্স𒈔্পশে আট জনের মৃত্যু হয়েছে।

চাঁদপুরেও রাতভর বৃষ্টিতে বন্যা পরিসꩲ্থিতির কোনো উন্নতি হয়নি। শাহরাস্তি ও হাজীগঞ্জে বন্যার অবনিত হয়েছে। তবে ফরিদগঞ্জে পানি কমায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। জেলার তিন উপজেলায় পানিবন্দি ♏দেড় লাখ মানুষ।

এদিকে রাত থ﷽েকে আজ সকাল💮 পর্যন্ত বৃষ্টিতে লক্ষ্মীপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। পাঁচটি উপজেলায় বন্যাদুর্গত আট লাখ মানুষ।

কুমিল্লায় ঘরবাড়ি ছেড়ে অনেকেই উঠেছেন আশ🌼্রয়কেন্দ্রে। পানির নিচে তলিয়ে আছে ৬০ হাজার হেক্টর ফসলি জমি। তবে ফেনীর বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। কিছু এলাকায় এখনও জলাবদ্ধতা রয়েছে। এ ছাড়া মৌলভীবাজারের কুলাউড়া, কমলগঞ্জ বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে💃 হাওরাঞ্চলে।

চলমান এ বন্যায় চট্টগ্রাম কৃষি অঞ্চলের পাঁচ জেলা-চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরে প্রায় ১ লাখ ৪৬ হাজার হেক্টর জম✨ির ফসলের ক্ষতি হয়েছে। এর মধ্যে আমন বীজতলা সাড়ে ১০ হাজার হেক্টর এবং আবাদ করা আমনের খেতের ক্ষতি ১ লাখ ২ হাজার হেক্টর। এ ছাড়া ২২ 🐻হাজার হেক্টর আউশ, সাত হাজার হেক্টর সবজি ও প্রায় তিন হাজার হেক্টর ফলের বাগানের ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে আদা, হলুদ, পান, আখসহ অন্যান্য ফসলও।

কৃষকেরা বলছেন, সদ্য রোপণ করা আমনসহ কৃষির স💛ার্বিক ক্ষতি কাটিয়ে ওঠা ক🦹ঠিন হবে।

কাপ্তাই হ্রদের💟 পানি🔯 ছাড়ায় হুমকিতে পড়েছে গুমাই বিলের বিস্তীর্ণ ফসলি জমি।

তবে চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুছ ছোবহান বলেন, পানি কয়েক দিনের মধ্যে কমে গেলে গুমাই বিলে বেশি ক♚্ষতি হবে না।

এদিকে বন্যাকবলিত বিভিন্ন এলাকায় এক সপ্তাহেও ত্রাণ না পাওয়ার অভিযোগ করেছেন দুর্গতরা। এ অভিযোগ গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলে আটকে পড়াদেরই বেশি। স্বেচ্ছাসেবীরা বলছেন, নৌযানের অভাবসহ নানা কারণে দুর্গম এলাকায় আটকে পড়াদের কাছ😼ে পৌঁছানো♚ যাচ্ছে না।

তবে ভিন্ন চিᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚত্র মৌলভীবাজারে। প্রত্যন্ত এলাকায় ত্রাণ পাঠাতে তালিকা করেছে প্রশাসন ও স্বেচ্ছাসেবীরা। বন্যাদুর্গত এলাকায় সুষ্ঠুভাবে ত্রাণ বিতরণে সেনা ও নৌবাহিনীর সহায়তা চেয়েছে✨ন দুর্গম এলাকার বাসিন্দারা।

Link copied!