• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পা ঘামলে উপায় কী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৬:২৮ পিএম
পা ঘামলে উপায় কী
সব সময় পা পরিষ্কার রাখতে হবে। : সংগৃহীত

ঘাম হওয়া মানুষের জীবনে স্বাভাবিক ব্যাপার। এটি কোনো অসুখ নয়। তবে অতিরিক্ত ঘাম নিয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। আবার পা ঘামার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এটি একটি সাধারণ সমস্যা, বিশেষ করে উষ্ণ মাস বাﷺ আর্দ্র পরিবেশে। এতে করে কেডস, বুট বা স্নিকার্স পরলে দুর্গন্ধ⛎ সৃষ্টি হয়। তাই পা ঘামার সমস্যা দূর করা দরকার। জেনে নিন যেভাবে পা ঘামার সমস্যা দূর করবেন-

পানি
পানি শরীর ঠাণ্ডা রাখে। ফলে ঘাম নিয়ন্ত্রণে থাকে। তাই হাত ও পায়ের তালুর ঘাম রোধে প🌸্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। নিয়মিত বিরতিতে হাত ও পা ধোয়ার চেষ্টা করুন।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকা
𝓀সব সময় পা পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন ব্যবহার করা মোজা ধুয়ে ভালোভাবে শুকিয়ে ব্যবহার করতে হবে। জুতাও পরিষ্কার-পরিচ্ছন্🌄ন রাখতে হবে।

উপযুক্ত মোজা বেছে নিন
তুলা, উলের মতো উপকরণ থেকে তৈরি প্রাকৃতিক ফাইবার মোজা বেছে নেওয়া উচিত।꧙ এছাড়া সিন্থেটিক কাপড় এড়িয়ে চলুন কারণ এটি তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে। এর ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

আর্দ্রতা শোষণকারী জুতা পরুন
চামড়া বা নেট দিয়ে তৈরি জুতা পরুন। এতে আপনার পায়ের চারপাশে ভালোভাবে বায়ু সঞ্চালনের ব্যবস🌞্থা থাকবে। প্🦂রতিদিন একই জুতা পরা এড়িয়ে চলুন।

ব্ল্যাক টি’তে পা ভিজিয়ে রাখা
প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট সময় নিয়ে ব্ল্যাক টি’তে পা ডুবিয়ে রাখা ঘাম কমাতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, এতে𒉰 থাকা ট্যানিন প্রাকৃতিক অ্যাস্ট্রিজান্ট’য়ের প্রভাব রাখে যা ঘাম কমাতে স🐠হায়তা করে।

পাউডার দিন
জুতার মধ্যে পাউডার দিতে পারেন। এক্ষেত্রে ফুট পাউডার বা ট্যালকম পাউডার লাগাতে পারেꦺন। পাউডার অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে এবং ঘর্ষণ ক🐟মাতে সাহায্য করতে পারে। অতিরিক্ত আর্দ্রতা পায়ের ঘামকে আরও বাড়িয়ে তুলতে পারে।

Link copied!