• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিছুটি পাতায় চায়ে কমবে ডায়াবেটিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২৪, ০৯:৫৫ এএম
বিছুটি পাতায় চায়ে কমবে ডায়াবেটিস

বিছুটি পাতা। এই পাতার নাম শুনলেই যেন সারা গায়ে চুলকানি শুরু হয়ে যায়। তবে এই পাতাটি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। বিছুটি পাতা শুকনো করে ব্যবহার করলে তা সুস্বাস্থ্যের দাওয়াই হতেই পারে। বিছুটি পাতায় রয়েছে ফ্যাট, আয়রন, পটাশিয়াম, ꩲম্যাগনেশিয়াম, প্রোটিন-সহ একাধিক খনিজ উপাদান। বিভিন্ন রোগের দাওয়াই হিসাবে এই পাতা দারুণ কাজে আসে।

কোন কোন রোগ ঠেকাতে পারে এই পাতা

১) বিছুটি পাতার অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরে যে কোনো রকম সংক্রমণ ঠেকিয়ে র൲াখতে দারুণ উপকারী। অনেক নারীই মূত্রনালিতে সংক্রম♍ণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের (ইউটিআই) সমস্যায় ভোগেন। এই পাতা শরীর থেকে ক্ষতিকারক ব্যাক্টেরিয়া বের করে দিতে সাহায্য করে।

২) বিছুটি পাতার নির্যাস দিয়ে অনেক রকম বেদনানাশক ওষুধ তৈরি হয়। বাতের ব্যথা উপশমে এই পাতা বেশ উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে এই পাতার চা নিয়মিত খেলে বাতের ব্য🉐থা আরাম পাওয়া যায়।

৩) ডা♋য়াবেটিক রোগীদের জন্🏅যেও এই পাতার জুড়ি মেলা ভার। এই পাতার রস খেলে শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪) কিডনিতে পাথর জমলেও এই পাতার চা খেলে উপকার পেতে পারেন। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও এই পাতার ওপর ভরসা রাখতে পার🐲েন।

৫) গরমে অনেকের ত্বকেই ঘামাচিཧর সমস্যা হয়। এ ক্ষেত্রেও বিছুটি পাতার চা খেলে উপকার পেতে পারেন। র‌্যাশ ও অ্যালার্জির সমস্যাতেও এই পাতা দারুণ কাজ দেয়।

কীভাবে বানাবেন বিছুটি চা

বিভিন্ন অনলা‌ইন সাইটে ‘নিটিল লিভস টি’ বলে বিছুটি পাতার চা বিক্রি 𒁏হয়। একটি পাত্রে পানি গরম করে এক চামচ এই পাতা মিশিয়ে খানিকক্ষণ▨ ঢেকে রাখুন। তারপর ছেঁকে নিয়েই পান করুন এই ওষুধ।

Link copied!