• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাড়িতে ডায়াবেটিস মাপার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ০১:৫৪ পিএম
বাড়িতে ডায়াবেটিস মাপার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন
ছবি: সংগৃহীত

ডায়াবেটিস এখন প্রায় ঘরে ঘরে। নিয়ম করে চলার পরও রক্তে শর্করার পরিমাণ কম বেশি হয়। আর সেটা প্রতিনিয়ত পরিমাপ করা প্রয়োজন। সেজন্য এখন বেশিরভাগ মানুষই বাড়িতেই গ্লুকোমিটার রাখেন। সময়মতো রক্তের শর্করার পরিমাণ মেপে নেন। তবে অনেকসময় আমাদের কিছু🧜 ভুলের কারণে রক্তে শর্করার সঠিক পাওয়া যায় না। তাই বাড়িতে গ্লুকোমিটার ব্যবহারে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

ভালো মানের যন্ত্র কেনা
সঠিক তথ্য পাওয়ার জন্য ভালো মানের যন্ত্রের প্রয়োজন। তাই গ্লুকোমিটার কেনার আগে ভালো ভাবে দেখে সঠিক যন্ত্র কিনবেন। শুধু কিনলেই হবে না সেটার রক্ষ෴ণাবেক্ষণের দিকে মনোযোগ দিতে হবে। নির্দিষ্ট সময় পরপর গ্লুকোমিটারের সবকিছু ঠিক আছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।

হাত ধুয়ে নিতে হবে
রক্তের শর্করা মাপার আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। কা𝐆রণ অনেক সময় আমাদের হাতে ধুলো ময়লা লেগে থাকে হয়ত তা দেখা যায় না। হাতে কিছু লেগে থাকলেই ফলাফল ভুল আসবে। তাই গ্লুকোমিটার ব্যবহার করার আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে।

গ্লুকোমিটার ব্যবহারে সতর্কতা
প্রতি বার ব্যবহারের আগে গ্লুকোমিটার রিসেট করা আছে কিনা সেটা খেয়াল করতে 🅺হবে। নয়ত ভুল মান আসবে। গ্লুকোমিটার ব্যবহার করে প্রাপ্ত ফলাফল এক জায়গায় লিখে রাখুন। প্রয়োজনে ডাক্তার সেটা দেখে আপনার ডায়াবেটিস সম্পর্কে সঠিক ধারণা নিতে পারবে।

যেখানে সুঁই ফুটালে ব্যাথা কম হয়
সুঁই ফুটিয়ে রক্ত পরীক্ষা করলে যথেষ্ট ব্যথা হয়। তবে আঙুলের মাঝখানে বা অগ্রভাগে না ফুটিয়ে আঙুলের এক পাশে পরীক্ষা করলে ব♊্যথা খানিকটা কম হয়। প্রতি দিন একই আঙুলে পরীক্ষা না করে বিভিন্ন আঙুলে পরীক্ষা করুন।

Link copied!