• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যে কারণে খাবেন কুমড়া ফুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৫:৩২ পিএম
যে কারণে খাবেন কুমড়া ফুল
শীতকালে কুমড়া ফুল বেশি পাওয়া যায় । ছবি : সংগৃহীত

কুমড়া বেশ জনপ্রিয় একটি সবজি। এর পুষ্টিগুণের কথা সবারই জানা। কিন্তু যে ফু🍌ল থেকে  আমরা পছন্দের এই সবজিটি পাই সেই কুমড়া ফ♉ুলের পুষ্টিগুণ কিন্তু অনেক। এটিও অনেকের কাছে বেশ পছন্দের। চালের গুঁড়ার সঙ্গে বিভিন্ন মশলা মিশিয়ে ডুবো তেলে মচমচে ভাজা এই ফুল ছোট-বড় সবাই খেতে ভালোবাসে। 

পুষ্টিবিদরা বলছেন, সুস্থ থাকতে হলে কুমড়া ফুল খাওয়াও গুরুত্বপূর্ণ। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এবং এতে কোনও ফ্যাট না থাকায় সবাই খেতে পারবেন। কুমড়া ফুলে আছে ক্যারোটিন উপাদান যা শরীরে কোলেস্টেরল জমতে দেয় না, চুলের 𝐆স্বাস্থ্য 𝕴ভালো রাখে। এতে থাকা আলফা ক্যারোটিন উপাদান টিউমার হওয়া থেকে শরীরকে প্রতিরোধ করে। 

উচ্চমাত্রায় ফাইবার থাকায় কোষ্🌄ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। সহজে🌃 ওজন বাড়ার ঝুঁকি অনেকটা কমিয়ে দেয় কুমড়া ফুল। চর্মরোগ দূর করতেও বেশ কার্যকরী। ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বককে সুরক্ষিত রাখে, মুখের সৌন্দর্য বাড়ায়। কুমড়া ফুলে এই উপাদানটি দারুণ উপকারী। 

বিভ🍃িন্ন খনিজ উপাদান ও আয়রন থাকায় শরীরে লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে এই ফুল। অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতায় ভুগছেন যারা তারা এ  সমস্যা সমাধানে কার্যকরী কুমড়া ফুল খেতে পারেন।চোখের দৃষ্টি ভালো রাখতেও কুমড়া যেমন🐽 উপকারী তেমনি এর ফুলেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। বিভিন্ন ধরনের সংক্রামক রোগ প্রতিরোধেও খেতে পারেন এ ফুল।

Link copied!