• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চিয়া সিডস খাওয়া নিয়ে যাদের সতর্ক করলেন চিকিৎসক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৪, ০৩:৫২ পিএম
চিয়া সিডস খাওয়া নিয়ে যাদের সতর্ক করলেন চিকিৎসক
ছবি: সংগৃহীত

চিয়া সিডের স্বাস্থ্যগুণের কথা এখন সবাই জানে। স্বাস্থ্যগুণের কথা জেনেই ডায়েট চার্টে চিয়া সিড যুক্ত করার ধুম পড়েছে। বিশেষ করে যারা ওজন কমাতে চান কিংবা অল্প খাবারের মধ্যেই অনেক পুষ্টিগুণ পেতে চান তাদের জন্য চিꦡয়া সিড সুপার ফুড। তবে সবার ক্ষেত্রে চিয়া সিড খাওয়া স্বাস্থ্যকর নাও হতে পারে বলে সতর্ক করছেন চিকিত্সক।

সম্প্রতি ভারতীয় চিকিৎসক নারায়ণ বন্দ্যোপাধ্যায় (senior consultant in Internal Me🎉dicine ) নিজের ফেসবুক পেজে চিয়া সিডের স্বাস্থ্যগুণের কথা জানান। সেই সঙ্গে চিয়া সিড খাওয়া আগে কোন বিষয়ে সতর্ক থাকতে হবে এবং কাদের সতর্ক হতে হবে তা নিয়েও বর্ণনা দেন।

চিকিৎসক নারায়ণ বন্দ্যোপাধ্যায় জানান, চিয়া সিডের ব্যবহার অনেক পুরোনো। ৭০ - ৮০ বছর আগেও পেটের অসুখ ভালো করতে🤡 এবং পেট পরিষ্কার রাখতে নিয়মিত চিয়া সিড খাওয়া হতো। দুই টেবিল চামচ চিয়া সিডে ক্যালরি ১৪০ পরিমাণ, প্রোটিন ⛄৪ গ্রাম, ফাইবার থাকে ১০ গ্রাম। আর কার্বোহাইড্রেট থাকে মাত্র ১২৯ পরিমাণ। তাছাড়া এটি অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। তাই এর স্বাস্থ্য উপকারিতা অনেক।

তবে চিয়া সিড খাওয়ার বিষয়ে একটু সতর্ক হতে হবে বলে জানান চিকিৎসক বন্দ্যোপাধ্যায়। তিনি জানান , ডাল-ভাত, মাছ তরকারি খেয়ে অনেকে চিয়া সিড খান। এটা করা যাবে না। বরং সাপ্লিমেন্ট চিয়া সিড খেতে পারেন। তাছাড়া চিয়া সিড কোনোভাব🔯েই না ভিজিয়ে খাওয়া যাবে না। এতে গলায় আটকে শ্বাসরোধের শঙ্কা থাকে। তাই যখনই চিয়া সিড খাবেন ঘণ্টাখানের আগে  ভিজিয়ে রাখুন। এরপর খেয়ে নিন।

এদিকে যারা নিয়মিত ডায়াবেটিসের ওষুধ খেয়ে থাকেন এবং অনিয়ন্ত্রিত ডায়াবেটিসকে নিয়ন্ত্রিত রাখার জন্য ওষুধ খাচ্ছেন তারা চিয়া🃏 স🃏িড খাওয়ার আগে সতর্ক থাকুন। কারণ এটি সুগারের মাত্রা আরও কমিয়ে দিতে পারে। তাই চিয়া সিড খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

Link copied!