• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যেসব ভুলে ঘরে থাকলেও হতে পারে সংক্রমণজনিত রোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৪, ০৫:২৭ পিএম
যেসব ভুলে ঘরে থাকলেও হতে পারে সংক্রমণজনিত রোগ
প্রতীকী ছবি: সংগৃহীত

বর্ষার এসময় স্বাভাবিক কারণেই প্রচুর বৃষ্টি হয়। নদ-নদী, খাল-বিল পানিতে পরিপূর্ণ। এমনকি শহরে কোথাও কোথাও জলাবদ্ধতা তৈরি হয়। ফলে বর্ষা কাল মানেই নানান রকমের সংক্রমণজনিত রোগের শঙ্কা। স্যাঁতস্যাতে পরিবেশ রোগবালাই আর🍌ও বাড়িয়ে দেয়। শুধু বাইরে গেলেই আবহাওয়া জনিত কারণ বা বৃষ্টির কারণের যে সবসময় রোগবালাই হয় তা না। ঘরে থাকলেও🍸 হতে পারে যদি না ঘর পরিষ্কারের ক্ষেত্রে কিছু সাবধাণতা অবলম্বন করা না হয়। চলুন জেনে নেই কোন ভুলে ঘরে বসেও হতে পারে সংক্রমণজনিত রোগ-

  • ছত্রাক বিষাক্ত। নানান কারণে ঘরে ছত্রাক পড়তে পারে। ঘরের আসবাবপত্র, বাথরুম, দেওয়ালের ভিতরে, চিমনির মধ্যেও এরা জন্মাতে পারে। আর এই ছত্রাক চর্মরোগসহ নানান রোগের কারণ। শ্বাসতন্ত্রের অসুখ বা রক্তে সংক্রমণও ঘটে ছত্রাকের কারণে। তাই এ থেকে নিষ্ক্রতি হওয়া দরকার। তাই এর থেকে নিষ্কৃতি পেতে গেলে ব্লিচিং পাউডার ব্যবহার করতে পারেন। বোরাক্স ও ভিনিগার মিশিয়ে ক্ষতিগ্রস্ত জায়গাটি ঘষতে হবে। এক্ষেত্রে বেকিং সোডাও ব্যবহার করতে পারবেন। বাথরুমে এগজস্ট ফ্যান লাগান, যাতে ঠিকমতো বায়ু চলাচল করতে পারে।
  • অনেক সময় ঘরের দরজা জানালা বন্ধ করে রাখেন। এর ফলে ঘরে ঠিকমতো বাতাস চলাচল করতে পারে না। বাতাস চলাচলে সমস্যা হলে ঘরে স্যাঁতসেতে ভাব। বর্ষাকালে এই সমস্যা এড়াতে বাড়ির বায়ু চলাচল যাতে ঠিক মতো হয়, সেই দিকে খেয়াল রাখুন। জানলা খুলে রাখুন।
  • বর্ষায় আর্দ্র পরিবেশ ও পানি জমে পোকামাকড় ও মশার বংশবৃদ্ধি হয়। এসব পোকামাকড়, মশা-মাছি নানান রকম রোগ জীবাণু ছড়ায়। তাই আগেই এসব মশা-মাছি যাতে বংশবৃদ্ধি না করতে পারে সেদিকে খেয়াল রাখুন। খোলা জায়গায় পানি জমতে দেওয়া যাবে না।
Link copied!