• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষার মরসুমে ডেঙ্গু, ম্যালেরিয়া থেকে বাঁচার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৯:৩৮ পিএম
বর্ষার মরসুমে ডেঙ্গু, ম্যালেরিয়া থেকে বাঁচার উপায়
ছবি: সংগৃহীত

বর্ষাকাল মানেই মশা-মাছি-পোকামাকড়ের । বাড়ে ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো রোগের🅷 চোখরাঙানিও। মশারি, ক্রিম বা স্প্রে দিয়েও অনেক সময় মশার হাত থেকে রক্ষা পাওয়া যায় না। আবার সারা দিন কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। তাই মশার থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেমন ইউক্যালিপটাস
মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। এই এসেনশিয়ালন অয়েল লাগালে অনেক ক্ষণ মশা দূ🎐রে থাকবে। তাই দিনের বেলা ময়েশ্চারাইজ়ার মাখার মতো নিয়ম করে হাতে এবং পায়ে এই তেলও মেখে নিতে পারেন।

গাছ লাগান
মশা তাড়ানোর একটি 𒈔কার্যকর এবং স্বাস্থ্যকর উপায় হলো মশা দূরে রাখে এমন গাছ ঘরে রাখা। তুলসি, সিট্রোনেলা, লেমনগ্রাস ইত্যাদি ঘরে মশা আসতে দেয় না। তবে খেয়াল রাখবেন টবে যাতে পানি জমে না থাকে।

পিপারমেন্ট অয়েল
মশার কামড় থেকে বাচঁতে আপনি গায়ে মাখতে পারেন পিপারমেন্ট অয়েল। তবে সরাসরি পিপারমেন্ট অয়েল গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তে꧅ল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়𝓀ে লাগান।

ল্যাভেন্ডার তেল
মশা দূরে রাখতে ল্যাভেন্ডার তেল ব্যবহ🎃ার করতে পারেন।

কর্পূর
ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন🐟 কাজ করছেন সেখানে, বা খাটের পাশে রাখা টেবিল𒀰ে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

দরজা-জানালা বন্ধ রাখতে হবে
বর্ষার মৌসুমে দরজা-জানালা বন্ধ রাখতে হবে। আর জানালা খোলা রাখলেও নেট দিয়ে রাখতে ভুলবেন না। বিকেল থেকেই মশার উপদ্রব বাড়তে থাকে। তাই এ সময় ঘরের দরজা জানালা বন্ধ রা🍸খলে মশা ঢুকতে পারবে কম।

পানি জমতে দেবেন না
ঘর বা বাড়ির আশেপাশে কোথাও যেন পানি জমে না থাকে তা নিশ্চিত করুন। মশার বংশবিস্তারের আদর্শ স্থান হল জমে থাকা পানি।⛎ বৃষ্টির কারণে এ সময় জলাবদ্ধতা বাড়ে, ফলে মশার বংশবিস্তারের স্থানও বাড়ে। তাই ফুলের টব থেকেღ শুরু করে ড্রেন ইত্যাদিতে যেন পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখুন।

Link copied!