• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আম খাওয়ার পর যে খাবার খেলে মারাত্মক বিপদ হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২৪, ১২:৫৭ পিএম
আম খাওয়ার পর যে খাবার খেলে মারাত্মক বিপদ হতে পারে
ছবি: সংগৃহীত

সুস্বাদু ও সুঘ্রাণযুক্ত আমে এখন বাজারে আসতে শুরু করেছে। মৌসুমী এই ফলের প্রতি আগ🐼্রহ সবার। গরমকাল অনেকেরই অপ্রিয়। কিন্তু আমের মরসুম বলে গ্রীষ্মের অস্বস্তিও মেনে নিতে রাজি অনেকেই। রসালো আম কেবল সুমিষ্টই নয় বরং নানা পুষ্ট𒁃িগুণে ভরপুর। আমে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রণ, ক্যালসিয়াম ও খনিজ লবনসহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান। তবে আম খাওয়ার পরে কিছু খাবার খেলে পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। কোন খাবারগুলি আমের সঙ্গে ভুলেও খাবেন না?

দই
অনেকেই আম ও দই একসঙ্গে মিশিয়ে লাচ্ছি তৈরি করে খান। লাচ্ছি কিংবা স্মুদি যা-ই তৈরি করুন না কেন, আমের সঙ্গে দ𝐆ই মেশাবেন না ভুলেও। আবার আম খেয়েই𓆏 দই খাবেন না। পুষ্টিবিদরা জানিয়েছেন, আমের সঙ্গে বা ঠিক পরপরই দই খেলে শরীরে শর্করা হঠাৎ বেড়ে যায়। দই আমের সঙ্গে খান বা পড়ে খান দুই কারণেই শরীরের শর্করার ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে।

করলা
আমের সঙ্গে উচ্ছে শরীরের ♔জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। বমি, মাথাঘোরা ছাড়া পেট খারাপের আশঙ্কাও ঝেড়ে ফেলা যায় না।

পানি
আম খাওয়া🌱র পর পানি পান করলꩵে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। গ্যাস জমতে পারে। বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা গোলমাল হতে পারে। তাই আম খাওয়ার অন্তত ৩০-৬০ মিনিট পর পানি পান করা উচিত।

তেল-মশলাদার খাবার
আম খেয়েই মসলাযুক্ত খাবার খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। এতে হজমে সমস্যা হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্♐রিয়ায় হজমের গোলমাল সৃষ্টি করে। এমনকী ভুগতে হতে পারে অ্যালার্জির মতো সমস্যায়ও। তাই আম খাওয়ার পর ঝাল জাতীয় খাবার খেতে চাইলে কিছুটা সময় বিরতি নিয়ে তারপর খান।

Link copied!