• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নজরুলের গান বিকৃতি

প্রতিবাদে সংবাদ সম্মেলন ডেকেছে নজরুল সংগীতশিল্পী-অনুরাগীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৩:২৯ পিএম
প্রতিবাদে সংবাদ সম্মেলন ডেকেছে নজরুল সংগীতশিল্পী-অনুরাগীরা
নজরুলের গান বিকৃতিতে প্রতিবাদে সংবাদ । ছবি: সংগৃহীত

কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানের সুর বিকৃত করায় ভারতের অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমানের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে। দেশের কোটি সংগীতপ্রেমী, নজরুল ভক্ত-অনুরাগী,💧 সংস্কৃতিকর্মীদের পাশাপাশি দুই বাংলার বিভিন্ন শ্রেণির শিল্পীরাও প্রতিবাদ জানাচ্ছেন। এরই রেশ ধꦜরে প্রতিবাদ জানিয়েছেন নজরুল সংগীতশিল্পী, গবেষক ও ভক্ত-অনুরাগীরা। শনিবার (১১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনও ডেকেছে তারা। বিষয়টি দেশের সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালকের পিএটু মো. জিয়াউল হক।

পিএটু মো. জিয়াউল হক জানান, সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ, ট্রাস্টি বোর্ডে চে💞য়ারম্যান ও বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল। এছাড়া অনেক নজরুল গবেষক ও খ্যাতিমান শিল্পীও উপস্থিত থাকবেন।

এ সাংবাদিক সম্মেলনে নজরুল-সংগীত শিল্পী, সাধক, গবেষক, অনুরাগীসহ সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থেকে প্রতিবাদ জানান𝐆োর জন্য অনুরোধ করা হয়েছে।

নজরুলের গান বিকৃতিতে প্রতিবাদে সংবাদ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত উদ্দীপনা ও জাগরণীমূলক গান ‘কারার ঐ লৌহকপাট’ ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় রচিত হয়েছিল এবং পরবর্তীতে আমাদ🌺ের স্বাধীনতা আন্দোলনের সময় মুক্তিযোদ্ধাদের উদ্দীপনা ও সাহস যুগিয়েছিল। ইনস্টিটিউট ইউটিউব চ্যানেলে গানটির প্রমিত ও আদি সুর রয়েছে এবং প্রমিত স্বরলিপিও ইনস্টিটিউট প্রকাশ করেছে।

সম্প্রতি বলিউড নির্মাতা রাজা কৃষ্ণ মেননের ‘পিপ্পা’ চলচ্চিত্রের জন্য এ আর রহমান গানটি নতুন করে বিকৃতভাবে সুরারোপ করেছেন যা নজরুলের চেতনাবোধের♊ সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং সুরটি কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। যা মিডিয়া জগতের বিভিন্ন সমালোচনা থেকে গꦐভীরভাবে প্রতীয়মান হয়। কবি নজরুল ইনস্টিটিউটও এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

এর আগে গতকাল শুক্রবাꦫর (১০ নভেম্বর) প্রকাশিত এ আর রহমানের বিরুদ্ধে নিন্দা জানান দেশের অনেক গুণী শিল্পী, চলচ্চিত্র সমালোক থেকে শু💫রু করে দেশের সর্বস্তরের মানুষ। 

Link copied!