• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাকায় কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৯:১২ এএম
ঢাকায় কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর
শর্মিলা ঠাকুর। ছবি: সংগৃহীত

 দ্বাবিংশ ঢাকাﷺ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে শুক্রবার ঢাকায় পৌঁছেছেন ভারতের কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর।❀ সন্ধ্যার ফ্লাইটে ঢাকা পৌঁছালে তাকে স্বাগত জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

আহমেদ মুজতবা জামাল জানান, ওশনিবার (২০ জানুয়ারি) বিকেল ৪টায় রাজধানীর জাতীয় জাদুঘরে উৎসবের উদ্বোধনী আয়োজনে উপস্থিত থাকবেন সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার💜’ এর মাধ্যমে অভিনয়ে পা রাখা শর্মিলা ঠাকুর।

৯ দিনব্যাপী এই উৎসবের শেষ দিন পর্যন্ত ঢাকায় থাকবেন শর্মিলা ঠাকুর। এই উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগে ছবিগুলো দেখে সেরা ছবি বাছাইয়ের ভার থাকবে তার ওপর। অর্থাৎ শর্মি⭕লা ঠাকুর জুরি তথা বিচারক হিসেবে উৎসবে দায়িত্ব পালন করবেন।

১৯৫৯ সালে সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় শর্মিলার। এরপর বহু কালজয়ী ছবিতে তাকে দেখা গেছে। সত্তরের দশকে সর্বোচ্চ পারিশ্রমিক নেওয়া অভিনেত্রীদের একজন শর্মিলা ঠাকুর। তিনি দুইবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন; প্রথমবার মৌসম (১৯৭৫) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে এবং দ্বিতীয়বার আবার অরণ্যে (২০০৩) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পা𝐆র্শ্ব অভিনেত্রী বিভাগে। এছাড়া তিনি আরাধনা (১৯৬৯) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন।

বিখ্যাত ভারতীয় ক্রিকেটার মনসুর আলী খান পতৌদিকে বিয়ে করেন। এই দম্পতির ছেলে সাইফ আলী খান হিন্দি চলচ্চিত্রের সফল অভিনেতা এবং তার মেয়ে সোহা আলী খান হিন্দি চলচ্চিত্রের একজন অভিনেত্রী। শর্মিলা ঠা♍কুর ২০০৪ সালের অক্টোবর থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রের সেন্সর বোর্ডের প্রধান ছিলেন। ২০০৯ সালের কান চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতার জুরি সদস্যদের একজন ছিলেন শর্মিলা। ২০১৩ সালে ভারত সরকার তাকে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামর🌃িক সম্মাননা পদ্মভূষণে ভূষিত করে।

Link copied!