• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বলিউডের বরেণ্য নির্মাতা প্রদীপ সরকার আর নেই


তপন বকসি
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ১১:০৪ এএম
বলিউডের বরেণ্য নির্মাতা প্রদীপ সরকার আর নেই

পরিণীতা, লাগা চুনরি মে দাগ, মর্দানি, 𒀰হেলিকপ্টার ইলার মতো জনপ্রি🥂য় বলিউড সিনেমার পরিচালক প্রদীপ সরকার আর নেই। 

শুক্রবার (২৪ মার্চ) রাত সাড়ে ৩টায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করে🔥ন। তার বয়স হয়েছিল ৬৭। বেশ কিছুদিন✱ ধরেই তিনি কিডনিসংক্রান্ত রোগে ভুগছিলেন। শুক্রবার বিকেল ৪টা নাগাদ সান্তাক্রুজ শ্মশানে তার শেষকৃত্য হবে।

প্রদীপ সরকারের জন্ম কলকাতায়। তিনি ‍‍‘দিল্লি কলেজ অব আর্ট‍‍’ থেকে গোল্ড মেডেল নিয়ে স্নাতক হন ১৯৭৯ সালে। তার কর্মজীবন শুরু হয় বিজ্ঞাপনচিত্র নির্মাণ দিয়ে। এ🥂 কাজে তিনি যুক্ত ছিলেন আমৃত্যু। টানা ১৭ বছর বিজ্ঞাপনচিত্রে কাজ করার পর দিল্লিতে শুরু হয় তার নিজের প্রোডাকশন হাউসের যাত্রা। ভারতের নামিদামি কোম্পানির বিজ্ঞাপনচিত্রের পরিচালনার কাজ করেছেন তিনি।

প্রদীপ সরকার ‍‍‘রাপা পুরস্কার‍‍’ ছাড়াও ‍‍‘অ্যাবি পুরস্কার‍‍’ ও পেয়েছিলেন। ধ্রুপদি সংগীতশিল্পী শুভা মুদগলের ‍‍‘অব কে শাওন‍‍’𒁏, ইউফোরিয়ার ‍‍‘ধুম পিচাক ধুম‍‍’, সুলতান খানের ‍‍‘পিয়া বাসন্তী‍‍’ এবং ভূপেন হাজারিকার ‍‍‘গঙ্গা‍‍’ গানꩲের মিউজিক ভিডিওর নির্মাতা ছিলেন তিনি। কানে শোনার সংগীতকে এক অপরূপ দৃশ্যকাব্যে পরিণত করার সক্ষমতা ছিল এ গুণী নির্মাতার। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাসকে ভিত্তি করে অভিনেত্রী বিদ্যা বালানকে নিয়ে প্রদীপ নির্মাণ করেন তার জীবনের প্রথম হিন্দি সিনেমা ‍‍‘পরিণীতা‍‍’।

জীবনের প্রথম চলচ্চিত্রের𓆉 জন্যই তিনি জাতীয় পুরস্কার পান পরিচালনার বিভাগে। রানী মুখোপাধ্যায়কে নিয়ে ‍‍‘মর্দানি‍‍’ ও কাজল অভিনীত ‍‍‘হেলিকপ্টার ইলা‍‍’ সিনেমার পরিচালক ছিলেন প্রদীপ সরকার। সবশেষ তিনি কঙ্গনা রানাওয়াতকে নিয়ে ‍‍‘নটী বিনোদিনী‍‍’ নামে একটি চলচ্চিত্র নির্মাণের প𝓡রিকল্পনা করেছিলেন। 

Link copied!