• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাবিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলন


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৩:১৫ পিএম
জাবিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলন

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করা নিয়ে হাইকোর্টের রায় প্রত্যাখ্যান করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শি🌳ক্ষার্থীরা।

সোমবার (১ জুলাই) ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে জড়ো হয়। পরে মিছিল নিয়ে শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) পর্যন্ত যান 💃শিক্💝ষার্থীরা।

মানববন্ধনে বোটানি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, যারা আজকে কোটা বিরুধী আন্দোলনে অংশগ্রহণ করেননি, তাদের হয়ত অল্টারনেটিভ প্ল্যান আছে। কিন্তু তারা আগামী প্রজন🌌্মকে কী জবাব দিবে? তারা হয়ত বলবে আমরা ভীতু-কাপুরুষ ছিলাম, তাই আমরা ছাত্র অধিকারের সেই আন্দোলনে অংশগ্রহণ করতে পারিনি।

তিনি আরও বলেন, সংবিধা♑নে স্পষ্ট লেখা আছে শুধুমাত্র পিছিয়েপড়া গোষ্ঠীর জন্যই কোটা থাকবে। কিন্তু এই পিছিয়ে পড়া জাতি কি মুক্তিযোদ্ধার নাতি? নাকি মুক্তিযোদ্ধার ছেলে? 

আন্তর্জাতিক স🉐ম্পর্ক বিভাগের শিক্ষার্থী সিয়াম বলেন, “আমরা যারা কোটা সংস্কার আন্দোলন করি আমরা নাকি জামাত-শিবির করি। কারণ হিসেবে দেখানো হয় আমরা রাষ্ট্রীয় আইনের বিরুদ্ধে আন্দোলন করছি। তাহলে আমরা বলতে চাই যে শিক্ষকরা আজকে প্রত্যয় পেনশন স্কি🦂মের বিরুদ্ধে আন্দোলন করছে তারাও কি জামাত শিবির?”

মিছিল শেষ🌟ে সংক্ষিপ্ত পরিসরে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের হুশিয়ারি দিয়ে বলে🍃ন, “আমাদের দাবি পূরণ না হলে ঢাকা আরিচা মহাসড়কে লাগাতার অবরোধ কর্মসূচি দেওয়া হবে। একটা গাড়িও চলবে না।”

Link copied!