• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সোনাকান্ত বিলজুড়ে পদ্মের শোভা


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৮:৩১ এএম
সোনাকান্ত বিলজুড়ে পদ্মের শোভা

প্রতিটি ফুল নিজের আলাদা আলাদা বৈশিষ্ট্য বহন করে। প্রতিটি ফুলের আলাদা আলাদা সৌন্দর্য রয়েছে। তেমন একটি জলজ ফুল পদ্ম। অনিন্দ্য সৌন্দর্যের কারণে জলজ ফুলের রানি বলা হয় এই পদ্মকে♑। আগে বর্ষা ও শরৎকালে বিলে-ঝিলে জলের ওপর ফুটে থাকত পদ্ম ফুল। 🧜কিন্তু দেশের জলবায়ু পরিবর্তনের কারণে অনেক জলজ উদ্ভিদ প্রায় বিলুপ্ত হতে চলেছে। আগের মতো বিল-ঝিলের জৌলুশ এখন নেই। এতে হারিয়ে যাচ্ছে পদ্ম ফুলসহ আরও অনেক জলজ উদ্ভিদ।

কয়েক বছর ধরে বর্ষা মৌসুম দেখা মিলছে পদ্ম ফুলের। তেমনি সিরাজগঞ্জের উল্লাপাড়া আমডাঙ্গার সোনাকান্ত বিলে দুই বছর পর দেখা মিলছে পদ্মা ফুলের। সোনাকান্ত বিলের চারপাশে পদ্ম ফুলে ভরে গেছে। যত দূর চোখ যায়-শুধু গোলাপি রঙের আভা। দিনের আলোর স্পর্শে এ রং যেন আরও ঝলমলে হয়ে ওঠে। এমন অপরূপ সৌন্দর্য উপভোগ করতে সকাল থেকেই💞 দূরদূরান্ত থেকে আসছেন প্রকৃতিপ্রেমীরা। চোখ ভরে🐠 দেখছেন, বিলের প্রকৃতির রূপ। দর্শনার্থীরা স্মৃতি ধরে রাখতে ছবিও তুলছেন। স্থানীয়রা ভালোবেসে এই বিলের নাম দিয়েছেন ‘সোনাকান্ত বিল’।

স🅠্থানীয় তুষার আহমেদ বলেন,  “এই বিল ‘সোনাকান্ত বিল নামেই পরিচিত। দুই বছর ধরে বর্ষাকালে এ বিলে গোলাপি রঙের অসংখ্য পদ্ম ফুল ফোটে। এমনিতে পদ্ম ফুল সারা বছর থাকে না। বর্ষা কালেই শুধু দেখা যায়।”

জাহিদ হাসান বলেন, “পদ্ম ফুলের কাছে যাওয়া মাত্রই দর্শনার্থীরা ফুল ছিঁড়ে ফেলছে। তাদের ফ🀅ুল না ছেঁড়ার জন্য অনুরোধ করি। কিন্তু যখন কেউ থাকে না, তখন দর্শনার্থীদের অনেকে যে যার মত ফুল ছিঁড়ে নষ্ট করে ফেলে। এ বিষয়টা খুবই খারাপ লাগে। একটা সময় আমাদ𒊎ের দেশে অনেক পদ্ম দেখা যেতো। কিন্তু বর্তমান সময় বিল জলাশয় ভরাট করে ফেলার কারণে পদ্ম ফুল বিলুপ্তির পথে চলে যাচ্ছে। এই প্রকৃতির সৌন্দর্যকে রক্ষা করতে হবে।”

দর্শনার্থী রাজিব হোসেন বলেন, “সামাজিক যোগাযোগের মাধ্যমে জানতে পারলাম যে আমডাঙার সোনাকান্ত বিলে পদ্ম ফুল ফুটেছে। তাই ফুটে থাকা পদ্ম ফুল♓ের সৌন্দর্য উপভোগ করতে এখানে এসেছি। এসে খুব ভালো লাগছে।”

হুমায়ুন কবির বলেন, “এই বিলে প্রবেশের জন্য নৌকার ব্যবস্থা নেই। তবে নৌকা থাকলে আমরা ফুল♌ের কাছে গিয়ে সৌন্দর্য উপভোগ করতে পারতাম। এখন লোকজন হেঁটেই বিলে গিয়ে ফুলের সৌন্দর্য দেখছে আর ফেরার 🧔পথে পদ্ম ফুল তুলে নষ্ট করছে।”

Link copied!