• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এইচএসসি ও সমমান পরীক্ষা

সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৬৭ হাজার ৭৯২ জন


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০৯:৪১ পিএম
সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৬৭ হাজার ৭৯২ জন

সারা দেশের মতো আগামীকাল বৃহস্পতিবার সিলেটেও শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার স😼িলেট শিক্ষাবোর্ডের অধীনে ৬৭ হাজার ৭৯২ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ৩০ হা🦹জার ৮২২ জন ছাত্র ও ৩৬ হাজার ৯৭০ জন ছাত্রী।

সিলেট বিভ🌊াগের চার জেলার ২৯৯টি প্রতিষ্ঠান থেকে তারা পরীক্ষায় অংশ নিচ্ছেন। মোট পরীক্ষা কেন্দ্র রয়েছে ৮৫টি। গত বছর সিলেট বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ৭৫ হাজার ৩২৩ জন। এবার পরীক্ষার্থী গত বছরের তুলনায় ৭ হাজার ৫৩১ জন কম।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, সিলেট বোর্ডের অধীনে সবচেয়ে বেশি পরীক্ষার্থী সিলেট জেলায়। এবার সিলেট জেলায় সর্বোচ্চ⛄ ২৯ হাজার ১৭৩ জন পরীক্ষার্থী রয়েছেন। এর মধ্যে ১৩ হাজার ৭৯৬ জন ছাত্র ও ১৫ হাজার ৩৭৭ জন ছাত🧸্রী। জেলার ১৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থী ৩২টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

সুনামগঞ্জ জেলার ৫৮টি প্রতিষ্ঠান থেকে এবা🦂র মোট পরীক্ষার্থ🍰ী রয়েছেন ১২ হাজার ৯০৬ জন। এর মধ্যে ৫ হাজার ৭৭৪ জন ছাত্র ও ৭ হাজার ১৩২ জন ছাত্রী। এ জেলায় পরীক্ষা কেন্দ্র রয়েছে ২১টি।

মৌলভীবাজার জেলায় পরীক্ষার্থী রয়েছেন ১৩ হাজার ২৭৯ জন। এদের মধ্যে ৫ হাজার ৬৩৭ জন 𓆉ছাত্র ও ৭ হাজার ৬৪২ জন ছাত্🐻রী। এ জেলায় মোট পরীক্ষা কেন্দ্র রয়েছে ১৪টি।

এছাড়া হবিগঞ্জ জেলায় মোট পরীক্ষার্থী রয়েছেন ১২ হাজার ৪৩৪ জন। এর মধ্🌳যে ৫ হাজার ৬১৫ ছাত্র ও ৬ হাজার ৮১৯ জন ছাত্রী। এ জেলায় ১৮টি কেন্দ্🤡র রয়েছে।

এ বছর বিজ্♍ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৮৮ জন, মানবিক বিভাগ থেকে ৪🐽৫ হাজার ৩০১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৪০৩ জন পরীক্ষার্থী রয়েছেন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সকল  প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সমন্বয়ে ৫টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। তাছাড়া ১৯ জন সিনিয়র শিক্ষকের নেত🔯ৃত্বে ১৯টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। পরীক্ষা চলাকালে এসব টিম পরিদর্শনে যাবে। এছাড়া প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিন𓃲ী ছাড়াও একজন ট্যাগ অফিসার সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

Link copied!