• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তিন দিনব্যাপী রাজপুণ্যাহ্ অনুষ্ঠান শুরু


খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২১, ০৫:১৬ পিএম
তিন দিনব্যাপী রাজপুণ্যাহ্ অনুষ্ঠান শুরু

খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী মং সার্কেলের রাজপুণ্যাহ্ অনুষ্ঠান। শুক্রবার (১০ ডিসেম্বর) জেলা সদরের ঠাকুরছড়া এলাকার রাজবাড়ি প্রাঙ্গণে উদ্বোধনের মাধ্যমে এই 💙অনুষ্ঠানের শুরু হয়।

অনুষ্ঠানের উদ্ব𝓀োধন করেন খাগড়াছড়ജির সংসদ সদস্য ও প্রতিমন্ত্রীর পদমর্যদার উপজাতীয় শরণার্থীবিষয়ক ট্রাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এর আগে সকালে ঐতিহ্যবাহী পোশাক পরে আমন্ত্রিত অতিথিদের নিয়ে রাজপুণ্যাহস্থলে আসেন মং সার্কেলের চিফ রাজা সাচিং প্রু চৌধুরী। এ সময় তাকে তলোয়ার উপহার দিয়ে বরণ করেন হেডম্যান ও কার্বারিরা। এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সভাপতি কংজরী চৌধুরীসহ সামরিক-বেসামরিক কর্মকꦍর্তাꩵ, হেডম্যান-কার্বারিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, ‍“প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সর্বপ্রথম তিন পার্বত্য জেলায় হেডম্যান কার্বারিদেরকে মাসিক ভাতা চালু করেছেন। কিন্তু পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী হেডম্যান-কার্বারিরা আঞ্চলিক সন্ত্রাসী গোষ্ঠ🤡ীদের প্রভাবে স্বাধীনভাবে কাজ করতে পারছেন না।”

এ সময় পার্বত্যꦗ জেলার প্রতিটি নাগরিকের অর্থনৈতিক অধিকার আদায়ের পাশাপাশি প্রথাগত অধিকার সমুন্নত রাখার জন্য মং সার্কেল প্রথার দায়িত্বপ্রাপ্ত সবার প্রতি আহ্বা💞ন জানান কুজেন্দ্র লাল ত্রিপুরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে হেডম্যান, কার্বারি ও আমন্ত্রিত অতিথিরা মং সার্কেল চিফকে সম্মানসূচক ঐতিহ্যবাহী নাজরানা উপঢৌকন প্রদান করেন। পরে খাগড়াছড়ির ক্ষুদ্র নৃগোষ্ঠী স𒆙ম্প্রদায়ের নৃত্যশিল্পীরা চাকমা, ত্রিপুরা ও মারমা গানের মধ্য দিয়ে মনোরম নৃত্য পরিবেশন করেন।

আဣগামী রোববার (১২ ডিসেম্বর) নারী হেডম্যান-কার্বারিদের সম্মেলনের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনব্যাপী রাজপুণ্যাহ অনুষ্ঠান।

Link copied!