• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জালে ধরা পড়ল রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন


ভোলা প্রতিনিধি
প্রকাশিত: মে ২৪, ২০২২, ০৪:৪০ পিএম
জালে ধরা পড়ল রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন

গভীর সমুদ্রে ধরা পড়েছে বিরল প্রজাতীর অলিভ রিডলে প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ ও একটি ডলফিন। মঙ্গলবার (২৪ মে) ভোলার চরফ্যাশনের চ✃র কুকরি-মুকরী ইউনিয়নের এনায়েত মাঝির ট্রলারের জালে এগুলো ধরা পড়ে।

সামুদ্রিক কচ্ছপেꦏর ওজন ছিল ৩০ কেজি ও ডলফিনটির ওজন ছিল প্রায় ৯০ কেজি। জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন বেসরকারি এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণ প্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা ওই কচ্ছপ ও ডলফিনটি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, “কচ্ছপটি অলিভ রিডলে ও ডলফিনটি ইরাব💙তী প্রজাতীর বলে জানতে পেরেছি। ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিཧক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জেলে সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন।”

তিনি আরও বলেন, “ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা ও গ𝐆ুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাতে জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কচ্ছপ, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।”

ভোলা বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, এক সময় জেলেরা না বুঝেই সমুদ্রের এসব প্রাণীর ক্ষতি করত। কিন্তু 𒀰এখন তারা বুঝতে শিখেছে, তাই নিজেরাই এসব প্রাণীদের রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছে। এ বিষয়ে বন বিভাগ 🍸ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাগুলো কাজ করছে। যার ফলস্বরূপ এই সফলতা বলেও দাবি করেন তিনি।

Link copied!