• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গরু নিয়ে প্রাণিসম্পদ অফিস ঘেরাও


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৬:৩৮ পিএম
গরু নিয়ে প্রাণিসম্পদ অফিস ঘেরাও

অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামী বাজেটে খামারি পর্যায়ে গো-খাদ্যে ভর্তুকি প্রদানসহ ৬ দফা দাবিতে বিক্ষোভ ও 🎃প্রাণী সম্পদ অফিস ঘেরাও করেছে রংপুর ডেইরি ফার্মার্স অ্𒈔যাসোসিয়েশন।

বুধবা🐈র (২৫ মে) দুপুর ১২টায় রংপুর প্রেস ক্লাবের সামনে থেকে প্রায় ৫ শতাধিক খামারি তাদের গরু নিয়ে 🍨প্রাণী সম্পদ অফিস ঘেরাও করে ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেন।

এ সময় রংপুর ডেইরি ফ🧜ার্মাস অ্যাসোসিয়েশনের ব্যনারে গরুর গায়ে ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বাঁচান, গরুর খাবারের দাম কমাও, দুধের দাম বাড়িয়ে দাও, নইলে মোদের জীবন নাও’ এমন শ্লোগান সম্বলিত ফেস্টুন লিখে খামারিরা জেলা ও বিভাগীয় প্রাণী সম্পদ অধিদপ্তর রংপুর অফিস ঘেরাও করেন।

খামারীরা বলেন, “মাত্র ২ মাসের ব্যবধানে গো খাদ্যের অস্൩বাভাবিকভাবে দাম বাড়ায় বিপাকে পড়েছেন তারা। পশুখাদ্❀য কিনতে না পেরে গরুকে শুধু খড় খাওয়াতে হচ্ছে। অনেকে গরু বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন।”

গত এক মাসে ভুসি, খৈল, চিটাগুড়ের দাম প্রতি কেজিতেℱ ২ থেকে ৮ টাকা এবং বস্তাপ্রতি ফিডের দাম ২০০ টাকা বেড়েছে বলে খামারিরা জানিয়েছেন।

বিক্ষোভ চলাকালীন জেলা 🐻ও বিভাগীয় ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি লতিফুর রহমান মিলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলার সাধারণ সম্পাদক এস এম আসিফুল ইস🍸লাম আসিফ, সহ-সভাপতি ম্ইুব ইবনে ফেরদৌস শান্ত, যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, ও ওয়েজ করনী বাবু প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, “প্রাণী সম্পদ কর্মকর্তাদের উদাসিনতায় রংপুরের খামারিরা আজ ধ্বংসে🃏র মুখে। তাদের ৬ দফা দাবি মানা না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।”

পরে ঘণ্টাব্যাপী এ বিক্ষোভ ও ঘেরাও কর্মসূ💦চিতে খামারিদের  ৬ দফা দাবি ঊর্ধ্বতন কর্মকতাদের কাছে প্রেরণের আশ্বাস দেন রংপুর বিভাগীয় প্রাণী সম্পদ অধিদপ্তরের পরিচা🌠লক ডা. ওয়ালিউর রহমান আকন্দ। এ সময় তিনি খামারিদের ৬ দফা দাবি যৌক্তিক দাবি বলে মন্তব্য করেন।

প্রাণী সম্পদ অফিস ঘেরাও ও বিক্ষোভ কর্মসূচিতে দুধের দাম বাড়ানো এবং খামারি পর্যায়ে আগামী বাজেটে গো খাদ্যে ভুর্তুকি প্রদান, প্রাণী সম্পদ মন্ত্রণালয় কর্তৃক খামারি পর্যায়ে চিকিৎসা সেবা বৃদ্ধি করা, নিম্নমানের গুড়ো দুধ আমদানি বন্ধ করা, গো খাদ্যের ভেজাল রোধে সরকারকে কার্যকর ভূমিকা রাখা, গো খাদ্যের সিন্ডিকেট ব্যবসায়ীদের বিচারের আওতায় আনা, সরকারের পক্ষ থেকে খামারিদের ঘাষ চাষের জন্য জমি বরাদ্দ দেওয়াসহ প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে ৬ দফাܫ দাবি তুলে 𒁃ধরেন খামারিরা।

দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেন রংপুর ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা। বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচিতে রংপুরের প্রায় ৫ শতাধিক🦋 খামারি এতে অংশ নেন। 

Link copied!