• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এক আঙ্গিনায় নামাজ-পূজা, নেই বিশৃঙ্খলা


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২, ০৬:০৯ পিএম

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার চৌধুরী বাড়ি সংলগ্ন এলাকায় পাশাপাশি মসজিদ ও মন্দিরে ৫০ বছর ধরে সম্প্রীতির সঙ্গে অনুষꦯ্ঠিত হয়ে আসছে নামাজ ও শারদীয় দুর্গাপূজা। এবারও এর ব্যতিক্রম হয়নি। উভয় ধর্মের লোকজন🌊 বলছেন দীর্ঘদিন ধরে তারা সম্প্রীতির সঙ্গেই নিজ নিজ ধর্মীয় কার্যক্রম পরিচালনা করে আসছেন।

স্থানীয়রা জানায়, প্রায় ৯০ বছর আগে এ মন্দির প্রতিষ্ঠিত হয়। আর এ মন্দিরের নামকরণ করা হয় নাগরপুর চৌধুরী বাড়ি উঝা ঠাকুর ♕কেন্দ্রীয় দূর🀅্গা মন্দির। মন্দির প্রতিষ্ঠার প্রায় ৪০ বছর পর ধর্মপ্রাণ মুসলমানরা মন্দিরের পাশেই প্রতিষ্ঠা করেন নাগরপুর চৌধুরী বাড়ি কেন্দ্রীয় জামে মসজিদ। এরপর থেকেই পাশাপাশি চলছে দুই ধর্মের কার্যক্রম।  

নামাজি ও পূজারিরা বলেন, “আমরা শান্তিপ্রিয় মানুষ, আমাদের দুই ধর্মের মানুষদের মধ্যে কোনো দিন বিশৃঙ্খলা হয়নি। সবাই সম্প্রীতির সঙ্গে পাশাপাশি মসজিদ ও মন্দিরে নিজ-নিজ ধর্মের কার্যক্রম পরি💎চালনা করছি। এতে কোনোদিন কারো সমসꦬ্যা হয়নি।”

এলাকাবাসী জানায়, নির্ধারিত সময়ে আজান শুরুর আগেই থেমে যায় পূজার যাবতীয় কার্যক্রম। আজানের পর পরই নামাজি🔴রা আসতে শুরু করেন মসজিদে। নামাজের পর আবারও শুরু হয় পূজার কার্যক্রম। মন্দিরে বেজে উঠে মাইক, ঢাক-ঢোলসহ উলুধ্বনি।

চৌধুরী বাড়ির সুপ্রিয় সাহা ꦆবলেন, “বহু বছর আগে থেকে এই মন্দিরে পূজা অনুষ্ঠিত হচ্ছে। 𒊎পাশেই মসজিদ আছে। হিন্দু-মুসলমান আমরা একত্রিত হয়ে পূজা উদযাপন করি। আমাদের অনেক ভালো লাগে। এই দৃষ্টান্ত যদি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া যায় তবে, বিশ্ব থেকে দূর হবে সাম্প্রদায়িক হানাহানী।”

Link copied!