• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৬ গ্রামের মানুষের দাবি একটি সেতু


জামালপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৬, ২০২২, ০৮:৪০ এএম
৬ গ্রামের মানুষের দাবি একটি সেতু

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ছয়টি গ্রামের মানুষের একটি দাবি বিলেরপাড় গ্রামের খালের ওপর সেতু।  ;স্বাধীনতার ৫০ বছর পার হলেও সেটি নির্মাণ করা সম্ভব হয়নি। সেতু হলে মানুষের দুর্ভোগ যেমন কমবে, তেমনি জীবনমানের উন্নয়নসহ সামাজিক মর্যাদা বৃদ্ধি ♏পাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার সাধুরপাড়া ইউনিয়নের অবহেলিত এলাকা বিলেরপাড় গ্রা🃏ম। বিলেরপাড় গ্রাম থেকে বাংগালপাড়া পর্যন্ত রাস্তার মাঝে একটি খাল রয়েছে। এই খালটি এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে প্রায় ছয়টি গ্রামের মানুষের জন্য। গ্রামগুলো হলো বিলেরপাড়, বাংগাল পাড়া, কতুবেরচর, ডেরুরবিল, বালুগাও ও শেকপাড়া। দীর্ঘ বছর পার হলেও এই খালের ওপর একটি স🐓েতু নির্মাণ করা সম্ভব হয়নি। তাই খালের পশ্চিম পাশের মানুষগুলোকে বাজারে যেতে হলে নৌকা ব্যবহার করতে হয়। চলাচল, স্কুল, কলেজ ও ফসল বিক্রিসহ গুরুত্বপূর্ণ জায়গায় যেতে এই গ্রামের মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

এলাকাবাসী জানিয়েছেন, এই গ্রামের দুটি 🎐রাস্তার মধ্যে একটি এখনও পাকা করা হয়নি। এই গ্রামের হাজী কিংরাজের বাড়ি থেকে গ্রামের শেষ মাথা ফয়জু🤪দ্দিনের বাড়ি পর্যন্ত রাস্তাটিতে এখনও উন্নয়নের ছোঁয়া লাগেনি।

২০০৫ সালের বেসরকারি সংস্থা এসডিএফের উদ্যোগে মাটি ভরাট করে নির্মাণ করা হলে কয়েক বছরের বন্যায় রাসꦡ্তাটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। চলাচলের অযোগ্য হয়ে পড়েছে রাস্তাটি। ফলে অবহেলিত এলাকায় পরিণত হয়েছে ছয়টি গ্রাম। রাস্তা ঘাট, ব্রিজ না থাকায় শিক্🙈ষা দীক্ষা ও অর্থনীতিতে পিছিয়ে রয়েছেন গ্রামের মানুষ। এই খালের ওপর একটি সেতু নির্মাণ করা হলে বিলেরপাড়সহ স্থানীয় এলাকার মানুষের দুর্ভোগ যেমন কমবে তেমনি জীবনমানের উন্নয়নসহ সামাজিক মর্যাদা বৃদ্ধি পাবে।

খালের পশ্চিম পাশে অবস্থিত বিলেরপাড়া গ্রামের অ🐼টোরিকশাচালক আবদুল মজিদ বলেন, “আমাদের গ্রামের খালের ওপর সেতু না থাকায় উপজেলা শহরে যেতে হলে কমপক্ষে পাঁচ💫 কিলোমিটার ঘুরে যেতে হয়, ফলে অর্থ ও সময় দুটোই অপচয় হয়।”

একই গ্রামের কৃষক সাত্তার মিয়া বলেন, “আমাদের উৎপাদিত ফসল হাটে বিক্ꩵরি করতে হলে দ্বিগুণ ভাড়া ও অনেক রাস্তা ঘুরে নিয়ে যেতে হয়। একটি সেতু নির্মিত হলে সেই দুর্ভোগ আর পোহাতে হবে না।”

কলেজছাত্র মোহাম্মদ রুবেল বলেন, “জন্মের পর থেকে দেখে আসছি এই গ্রামে তেমন কোনো উন্নয়ন ঘটেনি। তার ওপর এই খালে সেতু না থাকায় আমরা বিভক্ত হয়ে পড়েছি। 𓄧তাই 𓄧অবিলম্বে এই খালের ওপর একটি সেতু নির্মাণ করা হোক।”

সাধুরপাড়া ইউনিয়ন পরি🐻ষদেরღ চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু বলেন, “এই গ্রামটি অনেক পিছিয়ে রয়েছে। তবুও ইউনিয়ন পরিষদ থেকে এই গ্রামের একটি রাস্তার ঢালাই কাজ শুরু করা হয়েছে। তবে জনদুর্ভোগের কথা চিন্তা করে এই খালের ওপর সেতু নির্মাণ করা প্রয়োজন।”

🧸বকশীগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো. শামছুল হক জানান, দ্রুত সময়ের 🅠মধ্যে বিলেরপাড় গ্রামের খালের ওপর সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Link copied!