• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতে ফের ইলিশ রপ্তানি শুরু 


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০৭:৪৭ পিএম
ভারতে ফের ইলিশ রপ্তানি শুরু 

টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারো যশোরের বেনাপোল ওস্থলবন্দর দিয়ে ভারত🍌ে ইলিশ  রপ্তানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বি𓃲কালে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ২২ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সময়সীমা ১০ দিন বাড়িয়ে আগামী ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করায় ইলিশ রপ্তানি শুরু হয় ভা💎রতে।

এর আগে𒉰 ইলিশের প্রজনন রক্ষায় দীর্ঘ ২২ দিনের জন্য ইলিশ শিকার, পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনা দেয়া হয়। এর ফলে গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ ছিল।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি শাখার উপসচিব তানিয়া ইওসলাম সাক্ষরিত একটি চিঠিতে পূনরায় ৫ নভেম্বর পর্যন্ত সময় সীমা বাড়িয়ে ইলিশ রফতানির꧂ অনুমতি হয়।

জানা যায়, সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষ্যে এ বছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে র🌳ফতানꦛি শেষ করতে হবে। কিন্তু প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ইলিশ রপ্তানির নির্দেশনা চিঠি তারা হাতে পেয়েছেন। অবশিষ্ট ইলিশ রপ্𒁏তানি শুরু হয়েছে। এ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানির হয়েছে সর্বমোট এক হাজার ১৩০ মোট্রিক টন।&rd🍷quo;

এছাড়া এখনো ৩ হাজার ৫২২ মেট্রিক টন ইলিশ রপ্তানির বাকি রয়েছে। যা আগামী ৫ নভেম্বরে♔র মধ্যে অবশিষ্ট ভারতে রপ্তানি শে🐠ষ করা হবে বলে জানিয়েছেন সরকারি এই কর্মকর্তা।

অন্যদিকে দুর্গাপূজায় এ বছর ১১৫ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ভারতে ৪ হাজার ৬৫০ টন ইলিশ রপ্তানির অনুমত𒊎ি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে।

Link copied!