• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘অশনির’ প্রভাবে মোংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: মে ৯, ২০২২, ০৮:১৪ পিএম
‘অশনির’ প্রভাবে মোংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া

ঘূর্ণিঝড় ‘অশনির’ প্রভাবে বাগেরহাটের মোংলায় ভারি ও মাঝারি বৃষ্টি হচ্ছে। সোমবার (৯ মে) সকাল থেকে মোংলা সমুদ্র বন্দর ও সুন্দরবন উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরা⛄জ করছে।

এদিকে ‘অশনির’ প্রভাবে মোংলাসহ অন্যান্য শহরগুলোতে বৃষ্টি স্বস্তি এღনেছে। বৈশাখের প্রচণ্ড গরমে মানুষ যখন অস্থির তখন বৃষ্টির ছোঁয়া মানুষকে স্বস্তি দিলেও হঠাৎ ঝুম বৃষ্টি দুর্ভ🥀োগও সৃষ্টি করেছে।

ঘূর্ণিঝড় ‘অশনির’ প্রভাবে বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। তবে উপকূলীয় এলাকায় এখনো বাতাসের চাপ কিংবা নদ-নদীর পানির উচ্চতা বৃদ্ধি পায়নি। সকাল থেকে ভারি ও মাঝারি বৃষ্টির প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হওয়ায় মোংলা বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে 💫যেতে বলেছে আবহাওয়া অফিস। তবে যেকোনো সময় তুমুল ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে বলেও জানান তারা।

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টি😼 বর্তমানে মোংলা থেকে ১ হাজার ২০ কিলোমিটার দূরে রয়েছে। এদ♋িকে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করায় প্রাথমিক প্রস্তুতিও নিতে শুরু করেছে স্থানীয় প্রশাসন।

কোনো দুর্ঘটনা যেন না ঘটে এজন্য গভীর সমুদ্রে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করার পরামর♏্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বিশেষ করে মোংলা বন্দর কর্তৃপক্ষ, উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ প্র✅স্তুতিমূলক কার্যক্রম শুরু করেছেন। সেই সঙ্গে বন বিভাগও🤪 প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব ও♋ হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, “ঘূর্ণিঝড় অশনির সম্ভাব্য প্রস্তুতি স্বরূপ নৌবাহিনী, 🌌কোস্ট গার্ড ও সংশ্লিষ্ট বন্দর ব্যবহারকারীদের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।”

এছাড়া বন্দর জেটিতে নৌবাহিনী ও কোস্ট গার্ডের জাহাজগুলো নিরাপদে অবস্থানের উদ্য♓োগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বন্দর চ্যানেলে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের অবস্থান ও চলাচলে সতর্কতা আরোপ করা♉ হয়েছে। পরিস্থিতি খারাপ হলে বন্দরের নিজস্ব নৌযান ও বি✤দেশি জাহাজের নিরাপদ অবস্থান নিশ্চিত করা হবে বলেও জানান এ কর্মকর্তা।

Link copied!