• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশ ফুটবল

শুরুর ব্যর্থতা-বিতর্ক ছাপিয়ে ফুটবলে উজ্জ্বল বছরের শেষটা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০২:০৬ পিএম
শুরুর ব্যর্থতা-বিতর্ক ছাপিয়ে ফুটবলে উজ্জ্বল বছরের শেষটা

বাংলাদেশের ফুটবলের ২০২৩ সালের শুরুটা ছিল চরম ব্যর্থতা আর সমালোচনায় ভরা। তবে শেষটা ছিল বেশ উজ্জ্বল। সেটা পুরুষ ও নারীদের ফুটবলে ছিল একই অবস্থা। এই বছরের সাফল্যটুকু ধরে রেখে এগিয়ে যেতে পারলে🍨 নতুন বছরে ফুটবলে আরও ভালো কিছু অর্জন হবে বলেই মনে হচ্ছে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন🍃ের (বাফুফে) চার মেয়াদের সভাপতি সালাউদ্দিন নতুন বছর শুরুই করেন বিতর্ক দিয়ে। বছরের শুরুতেই কেনাকাটায় অসংগতি, ভুয়া বিল-ভাউচার করে অর্থ আত্মসাৎ, ত্রুটিপূর্ণ অডিট রিপোর্ট নিয়ে সরব ফুটবল অঙ্গন। তবে আলোচনায় সেভাবে আসেনি বাফুফে সভাপতির নাম। তবে নিজেকে নির্দোষ প্রমাণ করতে হুট করে সংবাদ সম্মেলন করে নিজেকে প্রশ্নবিদ্ধ করেন সালাউদ্দিন। বাফুফেকে অনিয়ম, দুর্নীতি, জালিয়াতির আখড়ায় রূপ দিয়ে শেষ পর্যন্ত বাঁচতে পারেননি তৎকালীন সাধারণ সম্পাদক আবু ন♛াঈম সোহাগ। তার কুকীর্তি চোখ এড়ায়নি ফুটবলের বিশ্ব নিয়ন্তা সংস্থা ফিফার। বাংলা নববর্ষের প্রথম দিনে সোহাগকে ২ বছরের ফুটবল নিষেধাজ্ঞার পাশাপাশি আর্থিক জরিমানা করে।

আলোচনায় এসেছে নারী জাতীয় দলের কোচ ছোটনের চাকরি ছাড়ার সিদ্ধান্ত। গেল বছর সাফ জিতে আসার পর থেকেই ছোটন বেশি বেশি ম্যাচের জন্য তাগাদা দিয়ে আসছিলেন। আবার সাফের সাফল্যের পেছেন ছোটনের চেয়ে তৎকালীন টেকনিক্যাল ডিরেক্টর প💝ল স্মলিকেই বেশি কৃতিত্ব দিয়েছেন বাফুফে প্রধান থেকে শুরু করে নারী কমিটির আলোচিত প্রধান মাহফুজা আক্তার কিরণ।

দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ আসর সাফ চ্যাম্পিয়নশিপের ব🐓ছর ছিল এবার। যে আসরটি সেই ২০০৩ সালের পর থেকেই আক্ষেপ হয়ে আছে বাংলাদেশের জন্য। তবে সেই আক্ষেপ এবার কিছুটা হলেও ঘুচেছে স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার অধীনে জাতীয় দলের বদলে যাওয়া ফুটবলে। বছরের শুরুতে সিশেলসের মতো আধা পেশাদার দলের কাছে হারের লজ্জায় ডুবতে হয়েছে বাংলাদেশকে। সাফের গ্রুপপর্বে লেবাননের কাছে হারলেও বাংলাদেশকে দেখা যায় ভয়ডরহীন ফুটবল খেলতে। গ্রুপের শেষ দুই ম্যাচ ছিল মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে। গ্রুপপর্ব পেরিয়ে ১৪ বছর পর সেমিফাইনালে পৌঁছাতে সেই দুই ম্যাচে জয়ের বিকল্প ছিল না। কাবরেরার শিষ্যরা দুই ম্যাচেই অসাধারণ ফুটবল খেলে জেতে ৩-১ গোলের ব্যবধানে। সেমিফাইনালে কুয়েতের বিপক্ষে লড়াই করে শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ে এসে ১-০ গোলে হেরে বিদায় নিতে হয় বাংলাদেশকে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ের প্রথমপর্বের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে আফগানিস্তানের সঙ্গে প্রীতি সিরিজে দুই ম্যাচ ড্র করে বাংলাদেশ। বাছাইয়ের প্রথমপর্বে মালেতে দেখা গেছে কাবরেরার মন্ত্রে বদলে যাওয়া বাংলাদেশকে। ১-১ গোলে ড্রয়ের আত্মবিশ্বাস সঙ্গী করে তারা দেশে ফিরে আসে। ঘরের মাঠে ফিরতি♚ দেখায় মালদ্বীপকে ফের হারের হতাশায় ডুবিয়ে বাংলাদেশ নাম লিখায় বাছাইয়ের দ্বিতীয়পর্বে। বছরের শেষভাগে এসে বাংলাদেশ খেলেছে বাছাইয়ের দুটি ম্যাচ। প্রথমটি মেলবোর্নে গিয়ে স্বাগജতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হারলেও বছরের শেষ ম্যাচে বাংলাদেশ ঘরের মাঠে ১-১ এ রুখে দিয়েছে র‌্যাংকিংয়ে অনেকটা এগিয়ে থাকা লেবাননকে।

বসুন্ধরা কিংস এই মৌসুমেও অন্যদের ছাড়িয়ে ঘরোয়া সাফল্য নিজেদের করে নেয় পেশাদার পথে হেটে। যদিও এবারও এএফসি কাপে তাদের সঙ্গী হয়েছে হতাশা। শেষ ম্যไাচ প্রশ্নবিদ্ধ রেফরিংয়ের শিকার হয়ে তাদের হারতে হয় ওড়িশা এফসির কা🍌ছে। 

নারী ফুটবলেও বইছে ✤সুবাতাস। এ বছর সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। ফাইনালে তারা নেপালকে হারিয়েছে ৩-১ গোলে। বছরের শেষ দিকে সিঙ্গাপুরের সঙ্গে ২ ম্যাচের প্রীতি সিরিজে বাংলাদেশের মেয়েরা সবাইকে চমকে দিয়েছে যথাক্রমে ৩-০ ও ৮-০ গোলের জয়ে। এ বছর বাং🤪লাদেশে অনুষ্ঠিত হয়েছে সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ। যেখানে প্রথমবারের মতো আমন্ত্রিত দল হিসেবে খেলতে এসে চ্যাম্পিয়ন হয় রাশিয়া। বাংলাদেশ হয় রানার্স-আপ।

Link copied!