• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারের সেরা অবস্থানে মুশফিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৫:৩৫ পিএম
র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারের সেরা অবস্থানে মুশফিক
মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে শেষ হাসি হেসেছে সফরকারী বাংলাদেশ। প্ꦑরথমবারের মতো পাকিস্তানকে টেস্টে হারানোর ইতিহাস গড়েছে তারা্। যেখানে টাইগারদের হয়ে ১৯১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ম্যাচসেরা হন মুশফিকুর রহিম। সেই ইনিংসের সুবাদে এবার আইসিসি র‌্যাঙ্কিংয়েও তিনি বড় পুরস্কার পেলেন। টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ারসেরা ১৭তম স্থানে উঠে এসেছেন মিস্টার ডিফেন্ডেবল।

সাকিব আল হাসান অলরাউন্ডার🦩দের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। এ ছাড়া ভালো বোলিংয়ের সুবাদে পেস🧔ার হাসান মাহমুদও র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন।

বুধবার সাপ্তাহিক হালনাগাদকৃত পুরুষ ক্রিকেটের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে পাকিস্তানকে হারানোর পথে অবদান রাখা মুশফিক-হাসানের উন𒁃্নতি হয়েছে। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার এগিয়েছেন সাত ধাপ। যদিও এর আগে মুশফিক ২০২২ ও ২০২৩ সালে একই অবস্থানে (১৭) উঠেছিলেন। বর্তমানের তার রেটিং পয়েন্ট ৬৮৪।

পাকিস্তানের বিপ🎶ক্ষে প্রথম টেস্টে কেবল এক ইনিংসে ব্যাটিংয়ে সুযোগ পেয়ে ১৯১ রান করেন ꧒মুশফিক। ৩৪১ বলের ইনিংসে তিনি ২২ চার ও ১ ছক্কা মারেন। এ ছাড়া একই টেস্টে ফিফটি (৫৬) হাঁকানো লিটন দাসও দুই ধাপ এগিয়ে ২৭ নম্বরে আছেন ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে। ৭৭ রান করা মেহেদী হাসান মিরাজ তিন ধাপ এগিয়ে ৮৫তম স্থানে উঠেছেন।

এদিকে, বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও মেহেদী মিরাজের। ম্যাচে তিন উইকেট নিয়ে ২৩ ধাপ এগিয়েছেন হাসান, আছেন ৭৪ ন🃏ম্বরে। শরিফুল ৯ ধাপ এগিয়ে ৬৪তম হয়েছেন। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেওয়া মিরাজ এগিয়েছেন তিন ধাপ, টেস্ট বোলারদের তালিকায় তার বর্তমান 🌠অবস্থান ২৩তম। এ ছাড়া লাল বলের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও তিনি দশম স্থানে উঠে এসেছেন।

তবে টেস্টে ব্যাটার ও বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে কোনো নড়চড় হয়নি। যথারীতি ব্যাটারদের তালিকার শীর্ষ তিনে আছেন যথাক্রম জো রুট, কেইন উইলি♊য়ামসন ও ড্যারিল মিচেল। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টে ভালো করায় ইংল্যান্ডের হ্যারি ব্রুক উঠে গেছেন চারে (উন্নতি তিন ধাপ)। এ ছাড়া সেরা দশে ঢুকেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান (উসমান খাজার সঙ্গে যৌথভাবে দশম)।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি নম্বর ওয়ান ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউ💙ড ও ভারতের জাসপ্রিত বুমরাহ।

Link copied!