• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শ্রীলঙ্কা থেকে আইসিসি সরিয়ে নিলো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৪:১৬ পিএম
শ্রীলঙ্কা থেকে আইসিসি সরিয়ে নিলো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডে দেশটির রাজনৈতিক হস্তক্ষেপের কারণে আইসিসি লঙ্কান ক্রিকেট বোর্ডের সদস্য পদ বাতিল করে দেয়। এবার শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর সরিয়ে নিলো আইসিসি। ২০২৪ সালের জানুয়ারিতে অনূඣর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর বসার কথা ছিল লঙ্কাতে। তবে এবার আইসিসি দেশটি থেকে এই আসর সরিয়ে নিয়ে দক্ষিণ আফ্রিকাতে করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২১ নভেম্বর) আইসিসির এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০২৩ বিশ্বকাপ ফাইনালের ম্যাচ ভেন্যু আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এবারের আইসিসির সভা অনুষ্ঠিত হয়েছিল। রোববার (১৯ নভেম্বর) ভারত-অস্ট্রেলিয়ার♔ ফাইনাল ম্যাচের দিনেই। সেখানে শ্রীলঙ্কান অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, লঙ্কান ক্রিকেট ও ওয়ানডে ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে নতুন 𓆏করে সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে বৈঠক হয়। বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ।

এর আগে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে ১০ নভেম্বর আইসিসি শ্রীলঙ্কান ক্রিকেটকে সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা দেয়। সেইসঙ্গে দেশটির সদস্যপদ বাতিল করে ক্রিকেটের সর্বোচ্চক নিয়ন্ত্রক সংস্থা। মঙ্গলবারে আইসিসির বৈঠকেও বহাল রয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের নিষেধাজ্ঞা। তাদের উপর থেকে কবে যে নিষ♒েধাজ্ঞা তুলে নিবে আইসিসি সেটা ঠিক করে বলা যাচ্ছে না। লঙ্কান ক্রিকেট বোর্ড সদস্য পদ স্থগিত হওয়ার কারণে আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয় মঙ্গলবারের বৈঠকে।

এক সূত্রের মাধ্যমে ক্রিকবাজ জানিয়েছে, “সভায় সর্বসম্মতিতে সিদ্ধান্ত হয়েছে যে নিষেধাজ্ঞা এখনই উঠিয়ে নেওয়া হবে নাღ। ফলে দেশটিতে স্বাভাবিক প্রক্রিয়ায় ꦕক্রিকেট চালু থাকবে।” আইসিসির এই সভায় অংশগ্রহণ করেছে সাম্প্রতিক সময়ে লঙ্কান বোর্ডের (এসএলসি) সভাপতি পদ থেকে ক্ষমতাচ্যুত শাম্মি সিলভা।

পূর্বা নির্ধারিত সূচি অনুযায়ী– অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টুর্নামেন্ট ২০২৪ সালের ১৪ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে অনুꦿষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এই সময়ে দক্ষিণ আফ্রিকায় হওয়ার কথা রয়েছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএটোয়েন্টি। যার সূচি রয়েছে ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (সিএসএ)♐ এক কর্মকর্তা জানিয়েছেন, দুটি টুর্নামেন্টই একই সময়ে আয়োজন করা যেতে পারে। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি আসরটি স্বাধীনভাবে আয়োজনের সুযোগ রয়েছে সিএসএ’র স্বায়ত্তশাসিত কমিটির

Link copied!