• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে নেটফ্লিক্স


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০৬:২৪ পিএম
২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে নেটফ্লিক্স

চলতি বছরের প্রথম তিন মাসে গ্রাহক সংখ্যা হ্রাস পেয়েছে জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। একইসঙ্গে প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য এক চতুর্থাংশ কমে গেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো যে শীর্ষস্থানীয় স্ট্রিমিং প্ল্যাটফর্মটি গ্রাহকদের হারিয়েছে।  এর পেছনে ইউক্রেনে আগ্রাসনের কারণে তারা রাশিয়ায় পরিষেবা স্থগিত করার কারণকে দায়ী করেছে প্রতিষ্ঠানটি।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর জেরে বিভিন্ন দেশ মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। প্রতিবাদ জানাতে অনেক কোম্পানি তাদের কার্যক্রম বন্ধ করে দেয়। সেই তালিকায়  যুক্ত হয় নেটফ্লিক্সও।

বর্তমানে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার সংখ্যা ২২ কোটির বেশি। যা গত বছরের তুলনায় সামান্য কম। তবে মে থেকে জুলাই মাস পর্যন্ত আগামী তিন মাসে গ্রাহকসংখ্যা আরও ২০ লাখ কমতে পারে বলে আশঙ্কা করছে তারা।

এছাড়া বাজার লেনদেনে নেটফ্লিক্সের শেয়ারের দাম প্রায় ২৫ শতাংশ কমে ২৬২ ডলারে দাঁড়িয়েছে। এক বিবৃতিতে নেটফ্লিক্স জানায়, ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারিতে প্রতিষ্ঠানের প্রবৃদ্ধি উল্লেখযোগ্যভাবে বাধাগ্রস্ত হয়েছে। এছাড়া সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ও সবার ঘরে স্মার্ট টেলিভিশন না থাকায় এক অ্যাকাউন্ট দিয়েই অনেক লোক একসঙ্গে নেটফ্লিক্স ব্যবহার করছে। যা নেটফ্লিক্সের ব্যবসাকে ক্ষতির মুখে ফেলেছে।

এছাড়া অ্যাপল ও ডিজনির মতো প্রতিষ্ঠানগুলো নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্ম চালু করাতেও নেটফ্লিক্সকে লোকসান গুণতে হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 

Link copied!