• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ছত্রিশে পা দিলেন মার্ক জাকারবার্গ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৯:৩৭ পিএম
ছত্রিশে পা দিলেন মার্ক জাকারবার্গ

বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের সিইও ও প্রযুক্তি প্রতিষ্ঠান মেটার কর্ণধার মার্ক জাকারবার্গের জন্মদিন ছিল শনিবার। ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর ২০০৮ সালে ২৩ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ সম্পদশালীর তালিকায় লেখান এই প্রযুক্তিবিౠদ। এর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রগতিশীল ও ꧑সফল নির্বাহীদের মধ্যে একজন ধরা হয় জ🥀াকারবার্গকে। ফেসবুক ছাড়াও হোয়াটসঅ্যাপ আর ইন্সটাগ্রামের মত শীর্ষ যোগাযোগ মাধ্যমের মালিকানাও এখন তার।

১৯৮৪ সালের ১৪ মে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের হোয়𒈔াইট প্লেইনে জন্মগ্রহণ করেন মার্ক এলিয়ট জুকারবার্গ। তিনি মনোরোগ বিশেষ🌳জ্ঞ কারেন নি কেম্পনার এবং ডেন্টিস্ট এডওয়ার্ড জাকারবার্গের ছেলে।

মার্ক জাকারবার্গের তিন বোন আরিয়েল, র🏅ান্ডি ও ডোনা। নিউ ইয়র্কের ডবস ফেরিতে সনাতন ইহুদি পরিবারে বেড়ে ওঠেন তারা। তাদের পূর্বপুরুষরা ছিল অস্ট্রিয়া, জার্মানি ও পোল্যান্ডের ইহুদি অভিবাসী।

২০০৪ সালের জানুয়ারিতে জাকারবার্গ একটি নতুন ওয়েবসাইটের জন্য প্রোগ্রামিং শুরু করেন। ৪ ফেব্রুয়ারী তার সহপাঠী এডুয়ার্ডো সাভারিন,ꦗ অ্যান্ড্রু ম্যাককলাম, ডাস্টিন মস্কোভিটজ ও ক্রিস হিউজের সঙ্গে🌳 মিলে তৈরি করে ফেলেন সামাজিক মাধ্যম ফেসবুক।

২০০২ সালে ফিলিপস এক্সেটার একাডেমি থেকে স্নাতক পাশ করেছিলেন জাকারবা𓄧র্গ। সেখানকার একটি ডিরেক্টরির নাম ছিল ‘দ্য ফটো অ্যাড্রেস বুক’। ছাত্ররা একে ‘দ্য ফেসবুক’ বলেই জানতো। ধারণা করা হয় সেখান থেকেই ফেসবুক তৈরির অনুপ্ꦉরেরণা পান মার্ক জাকারবার্গ।

Link copied!