• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ যা যা করবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ১১:৩১ এএম
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ যা যা করবে
ছবি : সংগৃহীত

চার দফা দাবিতে সারা দেশে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যা🔴ন্স উইক’ কর্মসূচি চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের। এই কর্মসূচির অংশ হিসেবে ‘স্ট্যান্ড উইদ দ্য ইনজুরড’ কর্মসূচিতে সারা দেশের সব ছাত্র-জনতাকে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন ♛বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার। বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাতে এক বিজ্ঞপ্তিতে তিনি এ আহ্বান জানান।

এতে বলা হয়েছে, “আমরা লক্ষ করছি যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত ছাত্র-জনতার যথাযথ চিকিৎসার জন্য বর্তমান অন্তর্ব♐র্তী স🍃রকার এখনো কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

আমরা সরকারকে আহ্বান জানাই, তারা যেন অতিদ্রু꧅ত সব সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আহতদের জন্য আন্তর্জাতিক মানের চিক🅷িৎসা নিশ্চিত করে। 

এই প্রেক্ষিতে, শুক্রবার আমরা নিকটস্থ বিভিন্ন হাসপাতালে আহতদের দেখতে যไাব, তাদের অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ ও উপস্থাপন করব এবং সিভিল🅰 সার্জনদের সঙ্গে আলোচনা করে আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়ার জন্য তাদের অবহিত করব। এই কর্মসূচি সফল করার জন্য আমরা সব ছাত্র-জনতার সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতা প্রত্যাশা করছি।

ঘোষিত চার দফা দাবি হলো

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার‍ যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ টℱ্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণঅভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতꦰায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারবার কায়েমের চেষ্টা করছไে, তাদের দ্রুততম সময়ে অপসার꧑ণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যা🐈রা এত দিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

Link copied!