• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১০০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ প্রকল্প হচ্ছে জামালপুরে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৮:০৩ পিএম
১০০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ প্রকল্প হচ্ছে জামালপুরে
সৌর বিদ্যুৎ। প্রতীকী ছবি

জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে চী🐻নের ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানির (সিআরইসি) সঙ্গে চুক্তি করেছে বাংল꧋াদেশ সরকারের বিআর পাওয়ারজেন লিমিটেড।  

আগামী বছরের ডিসেম্বরে এ ♕কেন্𓃲দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরুর কথা রয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে রাজধানীর বিদ্যুৎ ꦜভবনে এই যৌথ প্রকল্পের চুক্তি সই হয়।

বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব হাবিবুর রহমান জানান, পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান অনুসারে, ২০৪১ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য স𝄹রকারের। এই সৌর বিদ্যুৎ প্রকল্প তারই অংশ।

মো. হাবিবুর রহমান বলেন, “যমুনার চরে যে চর ল্যান্ড সেখানে ১০০ মেগাওয়াটের একটি সোলার পাওয়ার প্ল্যান্ট বাস্তবায়ন করা হবে। এটার জন্য জমির প্রয়োজন হবে প্রায় ৩৮০ একরের মতো। আর এই পাওয়ার প্ল্যান্ট বাস্তবায়নের অংশ হিসেবে💧 ওখানে খাস জমিতে আগে যারা অস্থায়ীভাবে বসবাস করত, তাদেরকে রিসেটেলমেন্টের জন্য আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।”

প্রকল্পটির সম্ভাব্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৭০ মিলিয়ন মার্কিন ডলার। এতে চীনা কোম্পানীর ৭০🃏 শতাংশ এবং♚ বাংলাদেশ সরকারের ৩০ শতাংশ শেয়ার আছে।

জামালপুরের মജাদারগঞ্জ উপজেলার কাইজার💮 চরে ৩৪৮ একর জমিতে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এজন্য মাত্র ১৯ একর জমি অধিগ্রহণ করা হয়েছে, বাকিটা সরকারি খাস জমি।

প্রকল্পটিতে শুধু সোলার প্যানেলই নয়,ܫ নীচে মাছ চাষ এবং স্থানীয় নানা কৃষি পণ্য উৎপাদনের পরিকল্পনার কথাও জানানো হয়েছে। ২০২৫ সালের জুনে প্রকল্প থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ সরবরাহ শুরুর আশা করছে বিদ্যুৎ বিভাগ।

Link copied!