• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করবে এডিবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০১:১১ পিএম
বাংলাদেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করবে এডিবি

দেশের&nb𒁏sp;সেচ ও কৃষি গবেষণার দক্ষতা জোরদার করার জন্য প্রয়োজনীয় সব সহ💦যোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। দেশের খামার খাতের উন্নয়নই এই সহযোগিতার পেছনে মূল উদ্দেশ্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

বুধবার (২৭ অক্টোবর♔) সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বাংলাদেশে নিয়োজিত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং এ আশ্বাস দেন।

এডিমন গিনটিং বলেন, “এডিবি বাংলাদেশের কৃষি উন্নয়নে সহযোগিতা প্রদান করবে, বিশেষ করে উপকূলীয় অঞ্চল, হাওরাঞ্চল এবং পার্বত্য চট্টগ্রামের কৃষি উন্নয়নে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। পাশাপাশি এডিবি খাไমার পণ্য রপ্তানি উন্নয়ন, সেচ দক্ষতা এবং খামার গবেষণা শক্তিশালীকরণেও সহযোগিতা প্রদান কর𒊎বে।”

বৈঠকে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, “কৃষি খাতে এডিবির অর্থায়নে ৫০ মিলিয়ন ডলারের ‘ফসল বাণিজ্যিকীকরণ ও উৎপাদনশীলতা উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রকল্পের প্রস্তাবিত সময়কাল ২০২৩-২০২৮। এর আগে কৃষি মন্ত্রণালয়ের অধীনে এডিপির অর্থায়নে ‘শস্য বহুমুখীকরণ’ শিরোনামে ২০০১-২০০৯ ও ২০১০-২০১৭ মেয়াদে দুটি প্রকল্প বাস🔴্তবায়িত হয়।🐎”

কৃষিমন্ত্রী আরও বলেন, “যদিও বাংলাদেশ শস্য খাদ্য উৎপাꦜদনে স্বয়ংসম্পূর্ণ, তবে পণ্য রপ্তানি ও প্রক্রিয়াকরণে আমরা পিছিয়ে আছি। কারণ দেশে আম, আনারস, কলা, আলু এবং শাকসবজির মতো উদ্বৃত্ত ফসল রয়েছে। আমাদের খামারের পণ্যের রপ্তানি ও প্রক্রিয়াকরণ ব্যবস্থার উন্নয়নের জন্য এডিবির সহযোগিতা প্রয়োজন।”

এছাড়া পূর্বাচলে দুই একর জম🌼িতে একটি আধুনিক প্যাকিং হাউস ও আধুনিক টেস্টিং ল্যাবরেটরি স্থাপনের জন্য ফিলিপ🌱াইনভিত্তিক আঞ্চলিক উন্নয়ন ব্যাংকের কাছে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তাও চেয়েছেন কৃষিমন্ত্রী।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম রুহুল আমিন তালুকদার, উপসচিব ফারহানা আইরিশ, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিংসহ মন্ত্রণালয়ের কর্𓆏মকর্তারা।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!