• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কোনো শিক্ষককে ছয় মাসের বেশি বরখাস্ত নয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৯:৩২ পিএম
কোনো শিক্ষককে ছয় মাসের বেশি বরখাস্ত নয়
ফাইল ছবি

দেশের সকল বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার কোনো শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে ন꧃া, এমন নির্দেশনা দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

সোমবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত রায় দেওয়া বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহম🥂ানের স্বাক্ষরের পর ১৫ 𒐪পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়েছে।

আদালত✱🤡ের রায়ে বলা হয়েছে, কোনো শিক্ষককে এই সময়ের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে।

বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে এই বিধান সংযোজন🎀 করতে বলেছেন আদালত। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠꩵি ইস্যু করে সব শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পরিপত্র জারি করতে বলেছেন আদালত।

রায়ে রিটকারীর𝔉 সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে ৯০ দিনের মধ্যে চা🎃করিতে পুর্নবহাল করতে বলেছেন আদালত। এছাড়া তার বকেয়া বেতন ভাতা পরিশোধ করতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. ꦆহুমায়ন কবির রায় প্রকাশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত কর🎐েছেন।

এর আগে ২০২১ সালের ৯ সেপ্টেম্ব🐷র স্কুল, কলেজ ও মাদ্রাসার কোনো শিক্ষককে ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না বলে রায় দেন হাইকোর্ট। রায়ে আদালত বলেছিলেন, কোনো শিক্ষককে এই সময়ের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে।

এ বিষয়ে জারি করা🌸 রুল নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচার💟পতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গত বছরের ৯ সেপ্টেম্বর রায় দেন।

এদিকে গত ১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা 🐽মাগুরার স্♔কুল শিক্ষক বাদশা মিয়ার রিটের পরিপ্রেক্ষিতে এ রায় এসেছে।

ওইদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়🐷ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগম𒐪ার।

অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির বলেন, &ldquo🌄;বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনো মেয়াদ ছিল না। আজকের রায়ে ছয় মাসের সময় নির্ধারিত হলো। এখন কোনো অভিযোগে কাউকে বরখাস্ত করলে এ সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করতে হবে। অন্যথায় ছয় মাস পর এই সাဣময়িক বরখাস্ত আর কার্যকর থাকবে না।” 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!