• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অফিস-বাড়ি সামলে নিন সহজেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২, ০২:৩৫ পিএম
অফিস-বাড়ি সামলে নিন সহজেই

চার দেয়ালের গণ্ডি পেরিয়ে নারীরা এখন কর্মমুখী। পুরুষের সঙ্গে সমানে সমান তাল মিলিয়ে চলছেন নারীরাও। অফিস কিংবা নিজের ব্যবসায় নারীরা এখন নিজের জায়গা গড়ছেন। সেই সঙ্গে সামলে নিচ্ছেন নিজের সংসারও। এদি🐼ক থেকে ছেলেরাও কম যান না। নারীদের সঙ্গে হাতে হাত মিলিয়ে পুরুষরাও এখন ঘর-অফিস সামলাচ্ছেন। যদিও অনেকেই সব সামলে নিতে গিয়ে কিছুটা হিমশিমও খাচ্ছে। তবে ম্যানেজ করার চেষ্টা থাকছে উভয় দিক থেকেই।

অফিস-বাড়ি একসঙ্গে সামলানো কিন্তু কম কষ্টের নয়। অফিস বা কর্মক্ষেত্রে ব্যস্ততা বাড়লে বাড়ির কাজ সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয়। সে ক্ষেত্রে একটু পরিকল্পনা করেই দুই দিক সামলাতে হবে। কয়েকটা বিষয়ে🍰 খেয়াল রাখুন, গুছিয়ে নিন পরিকল্পনা দেখবেন মুশকিল অনেকটাই সমাধান হয়ে যাবে।

শিডিউল ঠিক করুন

আগামী দিনের শিডিউল আগের দিন ঠিক করে রাখুন। দিনের শুরুতে কোন কাজটি করবেন এবং একটা শিডিউল বানিয়ে নিন। কোন সময়ে কোন কাজটি করবেন, তা আগেই থেকে প্ল্যান করে রাখুন।ℱ এতে কোনো জরুরি কাজ মিস হবে ন꧋া।

রান্নার পরিকল্পনা করে রাখুন

দুপুরে ও রাতের খাবারে কী কী রান্না হবে, তা-ও আগেই ঠিক করে রাখ♕ুন। সেই অনুযায়ী প্রস্তুতি নিতেও সুবিধে হবে। যখনই সময় পাবেন রান্না করার জন্য় বরাদ্দ রাখুন। একসঙ্গেই 🔥দুই বেলার খাবার রান্না করে রেখে দিতে পারেন। এ ক্ষেত্রে বক্সে তুলে ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে ওভেনে গরম করে নিতে পারেন। সময় বাঁচবে।

অফিসের শিফট

অফিসের শিফটিং ডিউটি থাকলে সেই সময়ের বাইরে অন্য কাজগুলো ꦺসেরে নিন। দুপুরের অফিস হলে সকালের সময়টাকে কাজে লাগাতে পারেন। সকালে অফিস হলে সন্ধ্যায় ফিরে বাড়ির কাজ সেরে নিতে পারেন। তবে অবশ্যই জরুরি কাজগুলো আগে সারুন।

কাজকে সমন্বয় করে নেওয়া

বাড়ির কাজ ভাগ করে নিཧতে পারেন। অফিস থেকে ফিরে প্রতিদিন সব কাজ করা সম্ভব হয় না। তাই বাড়ি পরিষ্কারের কাজ একদিন করলে অন্যদিন সবকিছু গুছিয়ে রাখুন। অফিস থেকে ফিরে বিশ্রাম নিয়ে এরপরই বাড়ির কাজগুলো সারবেন। এতে শরীরও ক্ল꧙ান্ত হবে না।

অফিসের কাজ অফিসেই সারুন

অফিসের কাজ অফিসেই সেরে নিন। অফিসে কাজ বাকি থাকলে তা আপনাকে চিন্তায় ফেলবে। বাড়িতে ফিরেও আপনি পরিবারের সঙ্গে ভালো সময় কাটাতে পারবেন না। তাই চেষ্টা করুন, অফিসের কাজগুলো সেরে নিতে। অনেক বেশি কাজ থাকলে তা ভাগ করে নিন। আজ কোনটা করছেন এবং আগামী দিন কোন কাজগুলো করবেন, তা পরিকꦫল্পনা করে গুছিয়ে নিতে পারেন। আপনি অনেকটাই রিলাক্ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚস থাকবেন।

বাড়ির কাজে সহযোগিতা

স্বামী-স্ত্রী দুজনই যদি চাকরিজীবী হোন কিংবা দুজনকেই যদি বাইরের কাজে ব্যস্ত থাকতে হয়, তবে বাড়😼ির কাজগুলো নিজেরা ভাগ করে নিন। একে অন্যের কাজের সহযোগিতা করুন। রান্নাসহ বাড়ি▨র বাকি কাজগুলো অনেক সহজ হবে।

রান্নার কাজটি দ্রুত সারুন

অফিস ছুটির দিনে পছন্দমতো রান্না করে নেবেন। এর বাইরে প্রতিদিন অনেক পদ রান্নার প্রয়োজন নেই। স্বাস্থ্যকর খাবারের বিষয়টি ঠিক রেখে অল্প কিছু রান্না করে নিন। প্রয়োজনে দুই দিনে খাবার এক দ♑িনেও রান্না করে রাখতে পারেন।

বাজার করা

যখন যে সময় পাচ্ছেন বাজার করে নেবেন। অফিস থꦜেকে বাড়ি ফেরার পথে বাজার সেরে নিতে পারেন। তাই বাজারের জন্য় অন্য সময় বের করতে হবে না। এ ছাড়া বাইরে যাওয়ারও🐻 সময় বাঁচবে।

বাচ্চাদের জন্য সময়

বাচ্চাদের লেখাপড়া, খাওয়াদাওয়া ঠিক রেখেই অফিসের কাজ করতে হবে। এর জন্য় দুজনকেই দায়িত্ব নিতে হবে। বাচ্চাদের স্কুল ও বিশ𝓀্রামের সময় অনুযায়ী নিজেদের অফিসের সময়টাও ঠিক করে নিতে পারেন।  

ছুটির দিন

সাপ্তাহিক ছুটি এক দিন হলে তা কাজে লাগান। ঘরের প্রয়োজনীয় কাজগুলো ছুটির দিনেই সেরে নিন। বাইরে না গিয়ে ঘরেই ছুটির সময়টা উপভোগ করুন। সাপ্তাহিক ছুটি দুই 💃দিন হলে এক দি🦩ন বিশ্রাম, অন্য দিন কাজ সেরে নিন।

Link copied!