• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণ করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ১২:১৭ পিএম
বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণ করবেন যেভাবে

সময়ের অভাবে রান্নার আগে বারবার মসলা বেটে নেওয়া সম্ভব হয় না। এ কারণে অনেকেই মসলা বেটে সংরক্ষণ করেন ফ্রিজে। কীভাবে দীর্ঘদিন আদা-রসুন বাটা ফ্রিজে ভালো রাখবেন সে পদ্ধতি জেনে নিন।
সমপরিমাণ আদা এবং রসুন একসঙ্গে ব্লেন্ড করুন। দেড় কাপ আদা ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে নিন। দেড় কাপ রসুনের খোসা ছাড়িয়ে কোয়া আলাদা করুন। ব্লেন্ডারে আদা ও রসুন একসঙ্গে দিয়ে দিন। ২ চা চামচ লবণ ও ২ টেবিল চামচ রান্নার তেল দিন। মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করে নিন। পানি না দেওয়াই ভালো। খুব প্রয়োজন হলে ১ টেবিল চামচ পানি দিন। ব্লেন্ড যেন ঠিক মতো হয় সেজন্য কিছুক্ষণ পর পর উপর-নিচ করে নিন নাড়ানি দিয়ে। চাইলে পাটায় বেটে নিতে পারেন আদা-রসুন। সেক্ষেত্রে আদা-রসুন বেটে তারপর তেল ও লবণ মেশাবেন।
মুখবন্ধ বয়ামে করে আদা-রসুন বাটা রেখে দিন ফ্রিজে। ৩ থেকে ৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। আরও বেশিদিন রাখতে চাইলে ডিপ ফ্রিজে রাখুন। এজন্য বরফ জমানোর পাত্রে পেস্ট নিয়ে ডিপ ফ্꧋রিজে রাখতে পারেন। অথবা একটি প্লেটে প্লাস্টিক পেঁচিয়ে এক চামচ করে আদা-রসুন বাটা নিয়ে ডিপ ফ্রিজে রাখুন। কয়েক ঘণ্টা পর জমে গেলে বের করুন। এবার শক্ত মসলা উঠিয়ে মুখবন্ধ বাটিতে আবার রেখে দিন ডিপ ফ্রিজে। দুই মাস পর্যন্ত ভালো থাকবে মসলা। এইভাবে পেঁয়াজ, ধনিয়া বা আরও প্রয়োজনীয় মসলা পেস্ট করে ফ্রিজে রেখে দিন। 

Link copied!