• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মাংস দ্রুত সেদ্ধ করতে পারবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ১২:৫৬ পিএম
মাংস দ্রুত সেদ্ধ করতে পারবেন যেভাবে
মাংস দ্রুত সেদ্ধ করতে পারবেন যেভাবে। ছবি: সংগৃহীত

কোরবানির ঈদ মানেই গরু বা খাসির মাংসের বিভিন্ন রেসিপি। কিন্তু মাংস রান্না করতে গিয়ে মুশকিলে ♒পড়েন অনেকে। কারণ এ ধরনের মাংস দ্রুত সেদ্ধ হয় না। চুলার আঁচ বাড়িয়ে দিলেই কিন্তু মাংস দ্রুত সেদ্ধ হবে না। উল𓃲্টো মাত্রাতিরিক্ত তাপের কারণে মাংসে থাকা প্রোটিন জমে মাংস শক্ত হয়ে যেতে পারে যা, অত্যন্ত ক্ষতিকর।  আবার কেউ প্রেসার কুকারে রান্না করে। তবে এতে মাংসের আসল স্বাদ চলে যায়।

অনেকেই মনে করেন প্রেসার কুকার ছাড়া তাড়াতাড়ি মাংস সেদ্ধ করা যায় না। প্রেসার কুকারে রান্না করা যায় তবে এতে মাংসের আসল স্বাদ চলে যায়। কিন্তু গরুর মাংস সেদ্ধ করা সহজ অনেক পদ্ধতি রয়েছে। কিছু𝓀 প্রক্রিয়া অনুসরণ করলে সহজেই সেদ্ধ হবে গরুর মাংস।

কাঁচা পেঁপের ব্যবহার
মাংস দ্রুত সেদ্ধ করার ক্ষেত্রে সবচেয়ে কার্যকরী হলো কাঁচা পেঁপে। সেক্🦩ষেত্রে মাংস যখন ম্যারিনেট করে রাখবেন তখনই সাথে একটু  মাংস খোসাসহ কাঁচা পেঁপের বাটা দিলে সহজেই মাংস সেদ্ধ হয়ে যাবে। যারা ম্যারিনেশন করেন না তারা রান্না সময় কয়েক ফোঁটা কাঁচা পেঁপের আঠা দিয়ে দিন অথবা দিতে পারেন কয়েক ⛎টুকরো কাঁচা পেঁপে। এটি সহজে সেদ্ধ করতে সাহায্য করবে।

টক দই
নরম, মোলায়েম ও 🌳তুলতুলে মাংস রꦕান্না করতে চাইলে রান্নার আগে টক দই দিয়ে গরুর মাংস মেখে রেখে দিন। তবে টক দই মেখে বেশিক্ষণ রাখবেন না।

চিনির ব্যবহার
চিনি ব্যবহার করতে পারেন গরুর মাংস রান্নার সময়। রান্নার শুরুর দশ মিনিট পর সামান্য চিনি মিশিয়ে𒉰 দিবেন রান্নার সঙ্গে। এর ফলে মাংস দ্রুত সেদ্ধ হবে।

লেবু বা ভিনেগার
মাংশ ম্যারিনেশনের সময় লেবুর রস বা ভিনেগার মিশিয়ে 🐭নিন এতে মাংস দ্রুত সেদ্ধ হবে।

লবণ
মাংস রান্না অন্তত এক ঘণ্টা মাংসে লবণไ মাখি✱য়ে রেখে দিন। দু’ঘণ্টাও রাখতে পারেন। রান্নার আগে বাড়তি লবণ ধুয়ে ফেলুন। এই পদ্ধতি মানলেও মাংস ভাল সেদ্ধ হবে।

ঢাকনা দিয়ে দিন
মাংস কখনো ঢাকনা ছাড়া রান্না করবেন না। রান্নার সময় ঢাকনা𝐆 দিয়ে দিলে হাঁড়ির সব বাষ্প বাইরে বের হতে পারে না। ফলে এটি ভেতরের বস্তুকে দ্রুত সেদ্ধ করে। তাই মাংস সব সময় ঢেকে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিন এবং এরপর আবার ঢেকে রাখুন। রান্নার শুরুতে কিংবা শেষে নয়, মাঝামাঝি সময়ে 🐠লবণ দেবেন।

সুপারির ব্যবহার
অনেকেরই হয়তো অজানা যে, মাংস রান্নার সময় সুপারি ব্যবহার করলে দ্রুত সেদ্ধ হয়ে যায়। এক্ষেত্রে সুপারি বড় টুকরা দিবেন। যাতে রান্না শেষে তুলে ফ⭕েলতে ඣপারেন। সুপারি কুচি করে দেবেন না। এতে মাংসের স্বাদ নষ্ট হবে।

তামার পয়সা ব্যবহার
গরুর মাংস রান্না তাড়াতাড়ি সেদ্ধ করার প্রাচীন পদ্ধতি হলো তামার পয়সা ব্যবহার। অবাক করা বিষয় হলেও এটি সত্যিﷺ যে মাংস রান্নার সময় রান্নার পাত্রে একটি তামার পয়সা ফেলে দিলে মাংস দ্রুত সেদ্ধ হবে। রান্নার শেষে পয়সাটি আবার তুলে নিতে হবে। কারণ এটি কারও পেটে চলে গেলে তখন🍬 মুশকিলে পড়তে হবে। আর পয়স দেওয়ার আগে অবশ্যই সেটি ভালো করে ধুয়ে নেবেন।

Link copied!