• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হিটলারকে ইহুদি বলায় রাশিয়ার ওপর ক্ষুব্ধ ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২২, ১২:৪৯ পিএম
হিটলারকে ইহুদি বলায় রাশিয়ার ওপর ক্ষুব্ধ ইসরায়েল

সাবেক জার্মান চ্যান্সেলর ও নাৎসি নেতা এডলফ হিটলারকে ইহুদি বলে ইঙ্গিত করায় রাশিয়ার ওপর ক্꧂ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলের নেতারা। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই 🌠লাভরভের ‘হিটলারের দেহে ইহুদি রক্ত ছিল’ এমন বক্তব্যের পর থেকেই শুরু হয় বিরোধ।

ইতালির এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে লাভরভকে প্রশ্ন করা হয়, রাশিয়া কেন ইউক্রেনের জনগণের একটি অংশকে নাৎসি বলে দাবি করছে? ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইহুদি হওয়া সত্ত্বেও রাশিয়ার এমন দাবি ক𒆙তটা যৌক্তিক, তা জিজ্ঞাসা করেন সাংবাদিক।

জবাবে লাভরভ বলেন, “ইউক্রেনেꦯর প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে কোনো নাৎসি নেই, তা প্রমাণ হয় না। আমার ভুল হতে পারে, কিন্তু হিট꧒লারের দেহেও কিন্তু ইহুদি রক্ত ছিল।”

এমন বক্তব্যে ইসরায়েলের ইহুদি নেতারা ক্ষোভ জানিয়ে লাভরভকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। রাশিয়ার নিন্দা জানিয়েছেন ইౠসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড।

হিটলারের আইনজীবী হ্যান্স ফ্র্যাংকের স্মৃতিকথায় হিটলারের পূর্বপুরুষরা ইহুদি ছিলেন বলে উল্লেখ করা হয়েছিল। তার এই ඣদাবি পর থেকেই হিটলারের ইহুদি হওয়ার সম্ভাবনা জোরালো হয়। যদিও ইতিহাসবিদরা এই দাবি নিয়ে সংশয় প্রকাশ করে থাকেন।

ইউক্রꦺেনে সামরিক আগ্রাসনকে শুরু থেকেই রাশিয়া নাৎসিমুক্ত করার অভিযান দাবি করছে। দেশটির রাজনীতি ও সামরিক বাহিনী থেকে উগ্র জাতীয়তাবাদী নাৎসি মতাদর্শ থেকে মুক♑্ত করার ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাই লাভরভের বক্তব্যে সেই প্রসঙ্গ আবারও সামনে এলো।

Link copied!