• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জার্মানিতে ১০১ বছর বয়সী নাৎসি গার্ডের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০৭:০৮ পিএম
জার্মানিতে ১০১ বছর বয়সী নাৎসি গার্ডের কারাদণ্ড

ইহুদি নিধনের সময়কার এক নাৎসি সমর্থকের কারাদণ্ড দিয়েছেন জার্মানির এক আদালত। সে সময় একটি ক্যাম্পে গার্ডের দ🤡ায়িত্বে ছিলেন। বর্তমানে তার বয়স ১০১ বছর। এই নিধনযজ্ঞের সময় যুদ্ধাপরাধে জড়িত থাকার বিচারে সাজা পাওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি তিনি।

মঙ্গলবার জার্মানির নিউরুপিন আঞ্চলিক আদালতের সভাপতিত্বকারী বিচারক উডো লেচটারম্যান এই রায় দেন। রায়ে বিচারক বলেন, জোসেফ শুয়েৎজ নামে এই ব্যক্তি ১৯৪২ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত বার্লিনের উত্তরে ওরানিযღ়েনবার্গের সাচসেনহাউসেন শিবিরে জেল প্রহরী হিসেবে কাজ করেন। সে সময় হত্যার আনুষঙ্গিক হিসাবে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

কারাদণ্ডপ্রাপ্ত জোসেফ ব্র্যান্ডেনবার্গ রাজ্💞যে বসবাস করেন। নিজেকে নির্দোষ দাবি তিনি বলেছিলেন, তিনি ‘একেবারে ক෴িছুই করেননি’। শিবিরে চালানো জঘন্য অপরাধ সম্পর্কে সচেতন ছিলেন না তিনি।

সোমবার ত🦩ার বিচারের শেষে বলেছিলেন, ‘আ𝄹মি জানি না কেন আমি এখানে আছি’।

কিন্তু বিবাদী পক্ষের আইনজীবী🦋রা বলেন, তিনি ‘জ্ঞাতসারে ও স্বেচ্ছায়’ শিবিরের ৩ হাজার ১♍৫৮ জন বন্দীর হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন। এ জন্য তাকে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত করার আবেদন করা হচ্ছে।

গত বছরের অক্টোবরে শুরু হওয়া বিচারে শুয়েৎজ বলেছিলেন, যে সময় নিয়ে বিচার হচ্ছে সে সময়ে তিনি উত্তর-পূর্ব জার্মানির পাসওয়াকের কাছে একটি খামার শ্রমিক হিসাবে কাজ করেছি🎉লেন।

শুয়েৎজের আইনজীবী স্টেফান ওয়াটারকꦅ্যাম্প রায়ের আগে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, দোষী সাব্যস্ত হলে তিনি আপিল করবেন।

Link copied!