• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ, অনলাইনে সরাসরি দেখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ১০:০০ এএম
পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ, অনলাইনে সরাসরি দেখবেন যেভাবে
সূর্যগ্রহণ। ছবি : সংগৃহীত

সোমবার (৮ এপ্রিল) ভরদুপুরে বিরল মহাজাগতিক ঘটনার সময় চাঁদের ছায়া সূর্যকে ৩ মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ ঢেকে রাখবে। পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণের সময় উত্তর আ𒐪মেরিকার তিন দেশে দিনের বেলাই নামবে রাতের অন্ধকার।

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান অন্ধকারে ছেয়ে যাবে। আর এই বিরল মহাজাগতিক ঘটনা সরাসরি দেখা য🌊াবে অনলাইꦡনে। সূর্যগ্রহণের ঘটনাটি সরাসরি সম্প্রচার করবে নাসা। খবর এনডিটিভি

ইস্টা🅘র্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার (৮ এপ্রিল) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নাসা এ ঘটনা লাইভ সম্প্রচার করবে। অর্থাৎ বাংলাদেশ থেকে ৮ এপ্রিল রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত দেখা যাবে এই দৃশ্য। এ ঘটনার লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে।

নাসা জানিয়েছে, সরাসরি সম্প্রচারের সময় বিশেষজ্ঞরা তাদের মতামত শেয়ার করবেন। এ ছাড়া টেক্সাসভিত্তিক ম্যাকডোনাল্ড অবজারভেটরি (McDonald Observatory) নামের একটি ইউটিউব চ্যানেলেও এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সরাসরি সম্প্ಞরচার করবে।

এন♛ডিটিভির প্রতিবেদনে বলা হয়, পুরো সূর্যগ্রহণের ঘটনাটি আড়াই ঘণ্টার হলেও সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে দেবে ৪ মিনিট ২৭ সেকেন্ডের জন্য। এই সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় ৯টা ৪২ মিনিট থেকে শেষ হবে রাত ২টা ৫২ মিনিট পর্যন্ত।

Link copied!