• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মীর পদত্যাগের হুমকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৩:৫৯ পিএম
ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মীর পদত্যাগের হুমকি
ওপেনএআইয়ের সাবেক সিইও স্যাম অল্টম্যান ও প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যান। ছবি: সংগৃহীত

এবার চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের কয়েকশ’ কর্মী পদত্যাগের হুমকি দিয়েছেন। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে লেখা খ𒆙োলা চিঠির মাধ্যমে তারা পদত্যাগের কথা জানান।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক প্র𒁃তিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টা🎐র্স।

সোমবার (২০ নভেম্বর) প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে লেখা চিঠিতে কর্মীরা দুটি দাবি উপস্থাপন করেছেন। এক, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হব🐬ে। দুই. সম্প্রতি বরখাস্ত হওয়া সিইও স্যাম অল্টম্যান ও প🌸দত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে প্রতিষ্ঠানটিতে আবার ফিরিয়ে আনতে হবে।

কর্মীরা জানান, তাদের এ দাবি না মানা হল🐲ে, প্রতিষ্ঠানটির প্রায় 𒁃৭০০ কর্মী একসঙ্গে চাকরি থেকে পদত্যাগ করবে। প্রয়োজন হলে তারা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দেবেন।

স্যামꦦের যোগ্যতা নিয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের আস্থার ঘাটতি থাকায় তারা তাকে বরখাস্ত করে। স্যামের বরখাস্তের ঘোষণার পর গ্রেগ ব্রোকম্যানও তার প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন।

স্যাম ও ব্রোকম্যান একসঙ্গে আরেকটি প্রযুক্তি জায়েন্ট মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও সত্য নাদেলা। তারা মাইক্রোসফটে কৃত🌱্রিম🌊 বুদ্ধিমত্তা (এআই) সংক্রান্ত একটি গবেষণা দলের নেতৃত্ব দেবেন বলে জানান নাদেলা।

এদিকে এমিট শেয়েরকে ওপেন💟এআই নত♚ুন সিইও হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি মার্কিন টিভি সম্প্রচার মাধ্যম টুইচের প্রধান ছিলেন।

সই করা খোলা চিঠিতে কর্মীরা বলেন, “আমরা চাই, আমদের দাবি মেনে নেওয়া হোক। আমাদের দাবি মেনে পরিচালনা পর্ষদের সকলে পদত্যাগ করে স্যাম ও ব্রোকম্যানকে ফেরাতꦉে হবে। তা নাহলে আমরা সকলে পদত্যাগ করে, স্যাম ও ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে চলে যাবো।”

তবে ওপেনএআ༺ই কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। সূত্র-রয়🔯টার্স।

Link copied!