• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করলেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৬:৫৭ পিএম
ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করলেন পুতিন
ক্রেমলিন হলে পুতিন

র🥀াশিয়ার দখলকৃত ইউক্রেনের ডন্টেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজিয়া অঞ্চলকে রাশিয়ার সাথে যুক্ত করেছেন পুতিন। বিবিসি জানায়, ক্রেমলিন হলে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এই ঘোষণা দেন তিনি।

এর আগে ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া ছিনিয়ে নেয় রাশিয়া, যদিও একসময়🐷 ওই অঞ্চলটি রাশিয়ারই অংশ ছিল।

অনুষ্ঠানে পুতিন গণভোটকে উদ্ধৃত করে বলেন, “ফলাফল আপনারা সবাই জানেন। খুব ভালো করেই জানেন। জনগণ তাদের সিদ্ধান্ত জানিয়ে▨ছে।”

তবে এই গণভোটকে মেনে নেয়নি অন্যকোনো দেশ।

পুতিন চার অঞ্চ🐟লকে রাশিয়ার অংশ দাবি করে বলেন,“ফেডারাল এসেম্বলি রাশিয়ার নতুন এই চার অঞ্চলকে সর্বোচ্চ সহযোগিতা করবেন বলে আমি বিশ্বাস করি। কারণ এই অঞ্চলগুলো ছাড়াও স্বেচ্ছায় রাশিয়ান ফেডারেশ🌠নে যুক্ত হচ্ছেন লাখ লাখ মানুষ।”

পুতিন এই যুক্তকরণকে ওই অঞ্চলের বাসিন্দাদের প্রাকৃতিক অধিকার বলে ব্যক্ত করেছেন। তিনি বলেন, রাশিয়ার অনেকগুলো প্রজন্ম এই ভূমি পাওয়ার জন্য লড়াই করেছে। এখন তিনি ওই অঞ্চলের൩ শহর ও গ্রামগুলোকে নতুন করে গড়ে তুলবেন, অবকাঠামোগত উন্নয়ন করবেন এবং জনগণের জন্য শিক্ষা ও উন্নত স্বাস্থ🍒্য সেবার ব্যবস্থা করবেন।

চার অঞ্চলের জনগণকে রাশিয়ার নাগরিক উল্লেখ করে পুতিন বলেন, “আমরা এই এলাকাগুলোকে যেক𓆏োনো মূল্যে রক্ষা করব এবং জনগণের জন্য নিরাপদ জীবিকার ব্যবস্থাꦿ করব।”

বক্তৃতা শুরুর আগে মাতৃভূমির জন্য ಌশহিদ হওয়া বীরদের উদ্দেশ্যে এক মিনিট নিরবতা পালন করার নির্দেশ দেন ভ্ল🍨াদিমির পুতিন।

বক্তৃতা শেষ হওয়ার পর ওই চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় যুক্ত করার কাগজে স্বাক্ষর করেন তিনি। স্বাক্ষর করেন ডন্টেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজিয়া অঞ্চলে রাশিয়ার নিযুক্ত চার প্রশাসকও।
 

Link copied!