• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ১১:২৮ এএম
ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি
ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি। ছবি: সংগৃহীত

চ্যাটজিপিটি এনে সাড়া ফেলে দেওয়া মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পেয়েছেন মিরা মুরাতি। এর আগে তিনি প্রতিষ্ঠানটির প্রধান♋ প্রযুক্তিবিদ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সম্প্রতি প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা স্যাম ♓অল্টম্যানকে সিইও এর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ♉ 

ভারতীয় বংশোদ্ভূত মিরার জন্ম আলবেনিয়ায়। তিনি বড় হয়েছেন কানাডায়। যুক্তরাষꦗ্ট্রের ডার্থমাউথ কলেজে পড়াশোনার সময় হাইব্রিড রেসিং কার তৈরি করে যন্ত্র প্রকৌশলী হিসেবে নিজের যোগ্যতার ꦓপরিচয় দেন তিনি।

মিরা মুরাতি বর্তমানে অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) নিয়ে কাজ করছেন। এছাড়া ইলন মাস্কের বৈদ্যুতিꦿক গাড়ি প্💛রকল্প টেসলায় জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তার।

লিপ মোশন নামের একটি ভিআর প্রতিষ্ঠানেও কাজ করছেন মিরা ম🌠ুরাতি। সেখানে বাস্তব জগতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হয়। মিরা মুরাতি ২০১৮൲ সালে ওপেনএআইয়ের সুপারকম্পিউটিং ও গবেষণা বিভাগে যোগ দেন।

২০২২ সালে মুরাতিকে চ্যাপজিপিটির বিতরণ শাখার দায়িত্ব দেওয়া হয়। সময়মতো চ্যাটজিপ🦂িটির আধুনিকায়ন করেছেন মিরা মুরাতি। মাইক্রোসফট ও প্রযুক্তি খাতের বিনিয়োগকারীদের সঙ্গে ওপেনএআইয়ের সম্পর্ক দেখভাল করেছেন। এ ছাড়া ওয়াশিংটন ও ইউরোপে প্রতিষ্ঠানের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কীভাবে কাজ করবে, সেই খসড়া নীতি নিয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মিরা মুরাতি। সূত্র: এনডিটিভি

Link copied!