• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৮ এপ্রিল ঘিরে কোটি কোটি মানুষের আগ্রহ, কী ঘটবে সেদিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪, ০৩:২৫ পিএম
৮ এপ্রিল ঘিরে কোটি কোটি মানুষের আগ্রহ, কী ঘটবে সেদিন
সূর্যগ্রহণ। ছবি : সংগৃহীত

আর দুদিন পরই পূর্ণ সূর্যগ্রহণ হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। আর তাই পূর্ণ সূর্যগ্রহণ দেখার আশায় অধীর আগ্রহে অপেক্ষা করছেন অনেকেই। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যমতে, পূর্ণ সূর্যগ্রহণ ১ থেকে সাড়ে ৪ মিনিট পর্যন্ত স্থায়ী হবে। যুক্তরাষ্ট্রের টেক্সাসে সবচেয়ে দীর্ঘ সময়, অর্থাৎ ৪ মিনিট ২৭ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। এ সময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে। ফলে দিনের বেলাতেই নেমে আসবে অন্ধকার।
৮ এপ্রিল বাংলাদেশ সময় রাত ৯টা ৪৩ মিনিট থেকে দিবাগত রাত ২টা ৫২ মিনিটের মধ্যে পূর্ণ সূর্যগ্রহণ হবে, ফলে বাংলাদেশ থেকে দেখা যাবে না। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার নির্দিষ্ট স্থান থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। ক্যারিবিয়ান অঞ্চলের বিভিন্ন দেশের পাশাপ💎াশি কলম্বিয়া, ভেনেজুয়েলা, স্পেন, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল ও আইসল্যান্ডের নির্দিষ্ট স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।


এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, সেদিন উত্তর আমেরিকার ভেতরের-বাইরের এক লাখের বেশি মানুষ জীবনের অন্যতম সেরা একটি অভিজ্ঞতা অর্জনে বেরিয়ে পড়বেন। যেসব এলাকা থেকে ভালোভাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে, তারা সেসব এলাকায় চলে যাবেন।
যখন চাঁদের ছা🐟য়া পড়ে সূর্য পুরোপুরি ঢেকে যায়, দিনের বেলায় কিছু সময়ের জন্য রাতের আঁধার নেমে আসে; সেটাকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলে। তবে কেট বলছেন, সেটার অনুভূতি এর চেয়েও বেশি কিছু।

নায়াগ্রা জলপ্রপাত কানাডার অন্টারিও প্রদেশের দক্ষিণ-পূর্বে ও আমেরিকার নিউইয়র্ক অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমে অবস্থিত। নায়াগ্রা নদীর প্রবাহিত পানি থেকে নায়াগ্রা জলপ্রপাতের সৃষ্টি হয়েছে।
নায়াগ্রা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জলপ্রপাত। এর হৃদয়ছোঁয়া নৈসর্গিক সৌন্দর্য দেখতে এমনিতেই প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে কয়েক কোটি পর্যটক জড়ো হন।
৮ এপ্রিল সূর্যগ্রহণের দিন কয়েক মিনিটের জন্য সূর্যের রশ্মি পুরোপুরি আড়াল করে দেবে চাঁদ। আর সেই দৃশ্য অন্টারিও শহর থেকে ভালোভাবে দেখা যাবে। এই দৃশ্য দেখতে ওই দিন নায়াগ্রা জলপ্রপাতে বিপুলসংখ্যক দর্শনার্থী সমাগম হবে।
সোমবার (৮ এপ্রিল) পূর্ণগ্রাস সূর্✤যগ্রহণ দেখার জন্য মেক্সিকোর কাবো সান লুকাস উপকূলে নৌ ভ্রমণের আয়োজন করা হয়েছে। প্রায় ২০০ জন🍒 এতে অংশ নেবেন। দল বেঁধে সূর্যগ্রহণের বিরল মুহূর্ত স্মৃতিতে ধরে রাখবেন তারা।

Link copied!