• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৩৭৭ কোটি টাকায় বিক্রি হলো বিশ্বের সবচেয়ে বড় রুবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১০, ২০২৩, ০২:৪৫ পিএম
৩৭৭ কোটি টাকায় বিক্রি হলো বিশ্বের সবচেয়ে বড় রুবি

রেকর্ড দামে বিক্রি হয়েছে বিশ্বের সব🔜চেয়ে বড় রুবি (রত্নপাথর)। প্রায় ৩ কোটি ৪৮ লাখ ডলারে বিক্রি হয়েছে ৫৫ দশমিক ২২ ক্যারেট ওজনের রুবিটি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৭৬ কোটি ৫৯ লাখ টাকার সমান। নিলামে বিক্রি হওয়া এ যাবৎকালের সবচেয়ে বড় ও দামি রুবি এটাই। বৃহস্পতিবার (৮ জুন) নিউইয়র্কে এই নিলামের আয়োজন করে সোথবিস নামের এক প্রতিষ্ঠান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, মোজাম্বিকের দাপ্তরিক ভাষা পর্তুগিজ। এ ভাষায় রুবিটির নামকরণ হয়েছে ইসত্রেলা ডি ফিউরা বা স্টার অব ফিউরা। বিক্রির আগে রত্নটিকে এখন পর্যন্ত বাজারে আসা ‘অত্যন্ত বিরল’ এবং ‘🔯সবচেয়ে মূল্যবান ও গুরুত্বপূর্ণ’ রুবি হিসেবে বর্ণনা করেছে সোথবিস।

গত বছর জুলাই মাসে মোজাম্বিকের মন্টেপꦉিউজ রুবি খনি থেকে এটি উত্তোলন করেছিল ফুরা জেমস কোম্পানি। পাথর থেকে ১০১ ♈ক্যারেটেরে রুবি সংগ্রহ করা হয়েছিল। এরপরে এটিকে কেটে ও পালিশ করে ৫৫ ক্যারেটের রূপ দেওয়া হয়। পালিশের পর সেটি দেখতে হয়েছিল লাল রঙের। এটিকে ১০০ টুকরো করা হয়েছিল। ওই সময় পাথরটিকে নিলামে তোলা হবে বলে সোথবিসের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল।

নিলামে তোলার আগে রুবিটির প্রারম্ভিক ম🔯ূল্য ২১ থে🐓কে ৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্য ধার্য করা হয়েছিল। কিন্তু সেটির দর এতটা উঠবে, তা কল্পনাই করতে পারেনি নিলাম সংস্থাটি।

সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল বার্মিজ রুবি। ২৫ দশমিক ৫৯ ক্যারেটের ওই রুবি মিয়ানমারের একটি খনি থেকে তোলা হয়েছিল। ২০১৫ সালের সুইজারꦕল্যান্ডের জেনেভায় নিলাম হয়েছিল। সেই সময় রুবিটি বꩲিক্রি করা হয়েছিল ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে (৩৫৭ কোটি ১১ লাখ টাকা)।

সাধারণত রেকর্ড দামে রত্ꦆনপাথর বিক্রিতে হীরার দাপটই বেশি থাকে, বিশেষ করে রঙিন হীরা হলে। তবে রুবিকেও বিশ্বের বিরল ও সবচেয়ে মূল্যবান রত্নপাথর হিসেবে ব🍌িবেচনা করা হয়ে থাকে।

Link copied!